ভোলায় মিলল নতুন গ্যাসক্ষেত্র

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জানুয়ারি ২০১৮, ১৬:৪৩ | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০১৮, ১০:৫২
ফাইল ছবি

ভোলার ভেদুরিয়ায় দেশের ২৭তম গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সোমবার মন্ত্রিসভাকে এ বিষয়টি অবহিত করেছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘একটা সুসংবাদ মন্ত্রিসভাকে অবহিত করা হয়। সেটা হলো, ভোলার ভেদুরিয়া গ্যাসক্ষেত্রে ৬০০ বিসিএফ (বিলিয়ন কিউবিক ফিট) গ্যাস আবিষ্কৃত হয়েছে। এটা দেশের ২৭তম গ্যাসক্ষেত্র। ভোলায় আবিষ্কৃত মজুদ এক দশমিক ৫ টিসিএফ (ট্রিলিয়ন কিউবিক ফিট), এখানে যদি আরও খনন করা হয় ইনশাআল্লাহ আরও গ্যাস পাওয়া যাবে বলে আশা করি।’

গ্যাসের মজুদ ঘোষণার আগে যে পরীক্ষাগুলোর করা প্রয়োজন তা করা হয়েছে কি না জানতে চাইলে- মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘টেস্ট করেই রেজাল্টটা হচ্ছে এটা।

রাষ্ট্রায়ত্ব তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের হিসাব অনুযায়ী, দেশের পুরনো ২৬টি গ্যাস ক্ষেত্রে ২০১৬ সালে পয়লা জানুয়ারি পর্যন্ত প্রমাণিত গ্যাসের মজুদ ছিল ১৩ দশমিক ৬০ ট্রিলিয়ন ঘনফুট। গ্যাসের উৎপাদন দৈনিক দুই হাজার ৭০০ মিলিয়ন ঘনফুটে নিতে পেরেছে সরকার। তবে সারাদেশে দৈনিক চাহিদা রয়েছে তিন হাজার ৪০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের।

চাহিদা মেটানোর জন্য নতুন নতুন ক্ষেত্র থেকে অনুসন্ধান ও উত্তোলনের চেষ্টা করে যাচ্ছে সরকার। স্থল, অগভীর ও গভীর সমুদ্রে দেশি-বিদেশি কয়েকটি প্রতিষ্ঠান অনুসন্ধান চালাচ্ছে। পাশাপাশি বিদেশ থেকে গ্যাস আমদানির লক্ষ্যে একাধিক এলএনজি টার্মিনাল নির্মাণের কাজও চলছে। এর মধ্যেই নতুন এই গ্যাসক্ষেত্র সন্ধানের খবর এলো।  

(ঢাকাটাইমস/১৫জানুয়ারি/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত