ঢাকা উত্তরে মেয়র পদে উপনির্বাচন স্থগিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জানুয়ারি ২০১৮, ১৭:১৪ | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০১৮, ১১:৩৬

ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেছে উচ্চ আদালত। সঙ্গে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির সংযুক্ত ওয়ার্ডে কমিশনার পদের ভোটও স্থগিত করা হয়েছে। আগামী ২৬ ফেব্রুয়ারি এই নির্বাচন হওয়ার কথা ছিল।  

রাজধানীর ভাটারা ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের পৃথক দুই রিট আবেদনের ওপর শুনানি শেষে বুধবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহম্মেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

একইসঙ্গে গত ৯ জানুয়ারির ঘোষিত তফসিলকে কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না- সেই মর্মেও রুলও জারি করেছে আদালত।

ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর নির্বাচনের জন্য গত ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। আগামী ২৬ ফেব্রুয়ারি ভোট গ্রহণের দিন ঠিক করা হয়েছিল।

রিটকারীদের আইনজীবী আহসান উল্লাহ ভূইয়া সাংবাদিকদের বলেন, গত ৯ জানুয়ারি নির্বাচন কমিশন যে পরিপত্র জারি করেছিল সেটা চ্যালেঞ্জ করে দুইটি রিট আবেদন করা হয়। আজকে শুনানি শেষে আদালত রুল এবং আদেশ দিয়েছেন। আদালত গত ৯ জানুয়ারির পরিপত্র তিন মাসের জন্য স্থগিত করেছে।

আইনজীবী বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিয়ে নির্বাচন কমিশন ঘোষিত গত ৯ জানুয়ারির পরিপত্র ও প্রজ্ঞাপন জারি করেছে তা কেন আইন বহির্ভূত হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

রিটে প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, উত্তর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়রকে বিবাদী করা হয়েছে। অন্যটিতে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার সচিব ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিবকে বিবাদী করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত