ডিএনসিসিতে বন্ধ ডিএসসিসিতে চলছে নির্বাচন কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জানুয়ারি ২০১৮, ২১:০৬ | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০১৮, ২০:২৮

হাইকোর্টের আদেশের পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও নতুন সংযুক্ত ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনের কার্যক্রম বন্ধ হয়ে গেছে। তবে চলমান রয়েছে দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসির) সংযুক্ত নতুন ওয়ার্ডগুলোর কাউন্সিলর পদে নির্বাচনের কার্যক্রম।

নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, দক্ষিণ সিটির ১৮টি ওয়ার্ডের নির্বাচনের ব্যাপারে কোনো নির্দেশনা নেই আদালতের। তাই এর কার্যক্রম অব্যাহত তাকবে।

দুটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আজ সকালে হাইকোর্ট ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচন ও সংযুক্ত ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আগামী ২৬ ফেব্রুয়ারি এই নির্বাচন হওয়ার কথা ছিল।

আদালতের আদেশের পর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। 

হেলালুদ্দীন আহমদ বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচন মহামান্য হাইকোর্ট তিন মাসের জন্য স্থগিত করেছে। আমরা মিডিয়ার মাধ্যমে এটা জানতে পেরেছি। এখনো বিস্তারিত আদেশ আমরা পাইনি। আদালতের আদেশের কপি পাওয়ার পর নির্বাচন কমিশন বোর্ড সভা করবে। এরপর বলা যাবে কী হতে পারে। তার আগ পর্যন্ত নির্বাচন কমিশনের আর কোনো বক্তব্য নেই।’

এখন নির্বাচনী কার্যক্রম বন্ধ থাকবে কি না- সাংবাদিকরা জানতে চাইলে হেলালুদ্দীন বলেন, ‘আমরা হাইকোর্টের নির্দেশের প্রতি সব সময়ই শ্রদ্ধাশীল। উত্তরের নির্বাচন স্থগিত করলেও দক্ষিণের ব্যাপারে আদালতের কোনো নির্দেশনা নেই। ওটার কার্যেক্রম স্বাভাবিকভাবেই চলবে।’

আদালতের আদেশের পর নির্বাচনী কার্যক্রম বন্ধ হওয়ার আগে গতকাল মঙ্গলবার পর্যন্ত ডিএনসিসির মেয়র পদে ১৯ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭১ জন, সাধারণ কাউন্সিলর পদে ৪১২ জন মনোনয়নপত্র নিয়েছেন বলে জানান রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম।

রিটার্নিং কর্মকর্তা বলেন, ‘আমাদের নির্বাচনী কার্যক্রম আপাতত বন্ধ। যারা মনোনয়নপত্র নিয়েছেন তাদের মধ্যে সাধারণ কাউন্সিলর পদে দুজন মনোনয়নপত্র দাখিল করেছেন।’

আর দক্ষিণ সিটি করপোরেশনের ১৮ ওয়ার্ডের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা রকিবউদ্দিন মন্ডল জানান, আজ বুধবার মনোনয়নপত্র বিতরণ ও জমার কাজ চলেছে সেখানে। আজ সাধারণ কাউন্সিলর পদে ৫ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

রকিবউদ্দিন মন্ডল জানান, দক্ষিণে এখন পর্য ন্ত সাধারণ কাউন্সিলর পদে ৩১৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৪৮ জন মনোনয়নপত্র নিয়েছেন।

উত্তরে বন্ধ হলেও দক্ষিণ নির্বাচন কার্যনক্রম চলার বিষয়ে আদালত সূত্র জানায়, রিট দুটি হয়েছে উত্তরের নির্বাচন স্থগিত চেয়ে। দক্ষিণের নির্বাচন নিয়ে এ রকম কোনো রিট হয়নি।

রিট দুটি করেছিলেন উত্তর সিটি করপোরেশনে নতুন অন্তর্ভুক্ত ভাটার ইউনিয়নের চেয়ারম্যান ও ভাটারা থানা বিএনপির সাধারণ সম্পাদক আতাউর রহমান এবং বেরাইদ ইউনিয়নের চেয়ারম্যান ও বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম।

জানতে চাইলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন ঢাকাটাইমসকে বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সম্প্রসারিত ওয়ার্ডের কাউন্সিলর পদে ভোট করতে এখন পর্য ন্ত কোনো বাধা নেই।

 (ঢাকাটাইমস/১৭জানুয়ারি/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত