প্লে স্টোর থেকে পর্ন অ্যাপ সরালো গুগল

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০১৮, ০৭:০৩

পর্ণগ্রাফিক ম্যালওয়ারের কারণে প্লে স্টোর থেকে ৬০টিরও বেশি অ্যাপ সরিয়ে নিল গুগল। এসব অ্যাপ শিশুদের জন্য তৈরি করা হয়েছিল। এই গেমগুলিতে পর্নগ্রাফিক ম্যালওয়ারের অস্তিত্ব পেয়েছে গুগুল। এসব গেমে চলছিল পর্ণগ্রাফিক বিজ্ঞাপন। আর সেই লিঙ্কে ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাচ্ছিল কিছু সফটওয়ার।
 
এই খব জানার সাথে সাথেই ওই গেমগুলিকে প্লে স্টোর থেকে ডিলিট করে দিয়েছে গুগুল। ফিনানশিয়াল টাইমসকে গুগুল জানিয়েছে, ‘আমরা এই গেমগুলিকে প্লে স্টোর থেকে ডিলিট করে দিয়েছি। এছাড়াও ডিসেবেল করে দেওয়া হয়েছে ডেভেলপারদের। এছাড়াও এখনো যারা ওই গেমগুলি খেলছেন তাদের ডিভাইসে পাঠানো হচ্ছে সতর্কবার্তা।’

যদিও অ্যানড্রয়েডের সিকিউরিটি এই গেম ব্রেক করতে পারবেন না বলেই জানিইয়েছে গুগুল। এই গেমগুলি ৩ থেকে ৭ মিলিয়াল বার ডাউনলোড করা হয়েছে। যদিও অ্যানড্রয়েড ব্যবহারকারীদের ফোনে বিজ্ঞাপন দেখিয়ে নকল সিকিউরিট অ্যাপ ব্যাবহারে বাধ্য করলে সেই ডেভেলপারদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে মার্কিন টেক জায়েন্টের তরফে। 

গুগুলের সেফটি ফিচার গুগুল প্লে প্রোটেক্ট থেকে কি করে ছাড় পেল এই গেমগুলি তা বিস্ময়ের। দি ভার্জকে গুগুল জানিয়েছে, ‘প্লে স্টোরে একটি ফ্যামিলি কালেকশানের মাধ্যমে শিশুরা কোন অ্যাপ ব্যবহার করবে তা কন্ট্রোল করতে পারেন অভিভাবকরা। গুগুল শিশুদের সুরক্ষার জন্য সদা তৎপর। এর ফলে ফ্যামিলি প্রোগ্রামের অ্যাপে কোন প্রভাব পড়েনি বলে জানিয়েছে গুগুল।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত