নকিয়ার ঘুমপাড়ানি গ্যাজেট

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০১৮, ০৭:১৬

এই প্রথম ভিন্ন ট্রাকে হাঁটলো এইচএমডি গ্লোবালের মালিকানাধীন প্রতিষ্ঠান নকিয়া। প্রতিষ্ঠানটি একটি ঘুম পাড়ানি গ্যাজেট প্রদর্শন করেছে সদ্য শেষ হওয়ার কনজ্যুমার ইলেকট্রোনিক্স শোতে। ৯ থেকে ১২ জানুয়ারি এই শোয়ের আয়োজন করা হয়েছিল যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে।

প্রদর্শনীতে নকিয়া স্লিপ প্রকাশ্যে আনল। এটি একটি অ্যাডভান্সড সেন্সর। পার্সোনালাইজড স্লিপ অ্যানালিসিস করতে পারে এটি। আইএফটিটিটি ইন্টিগ্রেশনের মধ্যে দিয়ে স্মার্ট হোম কন্ট্রোল করে এটি।

এছাড়াও ইভেন্টে নকিয়া তাদের হেলথ মেট অ্যাপ ‘অ্যালেক্সা’বাজারে আনল। এটা একটা অ্যামাজনের ক্লাউড বেসড ভয়েস সার্ভিস। ঘুম থেকে ওজন, ডেটা থেকে শুরু করে নানান ইনফো থাকবে এতে। এছাড়াও নকিয়া আরও জানিয়েছে, স্টিল এইচআর অ্যাক্টিভিটি ট্র্যাকিং ওয়াচের রোজ গোল্ড এডিশনও আনছে তারা।

নকিয়ার ইভেন্টের মূল জায়গাগুলির দিকে নজর দেওয়া যাক। নকিয়া স্লিপ হল ওয়াইফাই এনঅ্যাবেলড প্যাড। চাদরের নিচেই রাখা যাবে। এনভায়রনমেন্টাল কন্ট্রোল করবে আইএফটিটিটি। ঘুমের প্যাটার্ন ধরে ফেলা যাবে এতে।

নতুন এই সেন্সরের ফিচার্স গুলি হল- স্লিপ সাইকেল অ্যানালিসিস, ঘুমের সময়, কতবার ঘুম ভাঙল তার হিসেব, হালকা, গভীর বা রেপিড আই মুভমেন্ট ফেজ কিরকম, নাক ডাকলে কীনা সেটিরও জানান দেবে।

স্লিপ স্কোর। রাতের ঘুম কেমন হচ্ছে, তার হিসেব। কি করে ভাল ঘুম হবে, তার হদিশ দেবে।

আলো, উষ্ণতা সহ আরও অনেক কিছু নিয়ন্ত্রণ করবে নকিয়া স্লিপ। যেমন এরমধ্যে দিয়ে ইউজাররা আলো কমাতে বা বাড়াতে পারবেন।

নকিয়া হেলথ মেট অ্যাপের সঙ্গেও কাজ করে নকিয়া স্লিপ। ফলে অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত ডেটাও মিলবে সহজে। এছাড়াও ডেটা হিস্ট্রি, পার্সোনালাইজড অ্যাডভাইস, কোচিং প্রোগ্রাম সহ নানান জিনিস রয়েছে এতে।

নকিয়ার ডিজিটাল হেল্থ বিজনেসের হেড রব লে ব্র্যাস ব্রাউন জানিয়েছেন, আমাদের লক্ষ্য বিশ্বকে স্বাস্থ্য সচেতন করে তোলা। আর সে কারণেই ঘুম যাতে ভাল হয়, সেই সম্পর্কে সচেতনতা বাড়ানো। ঘুম যাতে ভাল হয়, সেরকম সব ব্যবস্থা করে দেবে নকিয়া স্লিপ।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত