ওয়ালটনের ল্যাপটপ কারখানার উদ্বোধন আজ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ জানুয়ারি ২০১৮, ১২:৩৯ | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০১৮, ০৭:৩১

আর নয় বিদেশ থেকে ল্যাপটপের যন্ত্রাংশ আমদানি করে দেশে সংযোজন। এবার ওয়ালটন মাদারবোর্ড থেকে শুরু করে আনুসঙ্গিক অনেক যন্ত্রাংশ বাংলাদেশেই তৈরি করে পূর্ণাঙ্গ ল্যাপটপ উৎপাদন করছে। আজ সেই ল্যাপটপ কারখানার উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার। এসময় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকও উপস্থিত থাকবেন। 

ওয়ালটনের এই কারখানাটি গাজীপুর জেলার কালিয়াকৈরের চন্দ্রায়। এই কারখানায় ওয়ালটন ল্যাপটপ সংযোজন করতো। এখন এটাকে আর সংযোজন কারখানা বলা যাবে না। এটি এখন ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগ যু্ক্ত ল্যাপটপ তৈরির কারখানা। 

এর আগে ২০১৭ সালের শেষের দিকে মেড ইন বাংলাদেশ ট্যাগযুক্ত স্মার্টফোন বাজারে আনে ওয়ালটন। এবার আসছে বাংলাদেশে উৎপাদিত ল্যাপটপ।

যুক্তরাষ্ট্রভিত্তিক দুই শীর্ষ আইসিটি প্রতিষ্ঠান ইন্টেল ও মাইক্রোসফট এবং বাংলাদেশের ওয়ালটন এই তিন প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে এতদিন  ওয়ালটন ল্যাপটপ তৈরি হত। এতে রয়েছে বিজয় বাংলা সফটওয়্যার। ওয়ালটন ল্যাপটপের বিশেষ দিক হলো এর সুদৃশ্য ডিজাইন, উন্নত ফিচার, দারুণ পারফরমেন্স, মাল্টিটাক্সিং সুবিধা এবং বাংলা ফন্টযুক্ত মাল্টি ল্যাঙ্গুয়েজ কি-বোর্ড। দামের দিক দিয়ে বাজারে প্রচলিত অন্যান্য ব্র্যান্ডের চেয়ে ওয়ালটন ল্যাপটপ অন্তত ২০ শতাংশ সাশ্রয়ী।  

ওয়ালটনের ল্যাপটপ বিভাগের প্রোডাক্ট ম্যানেজার আবুল হাসনাত জানান, ক্রেতাদের চাহিদা ও রুচির ভিন্নতা অনুযায়ী বর্তমানে বাজারে পাওয়া যাচ্ছে ২৬টি ভিন্ন মডেলের ল্যাপটপ। শিক্ষার্থী, চাকরিজীবী, ব্যবসায়ী, ওয়েব ডিজাইনার ও গেমারদের ব্যবহারের দিক বিবেচনা করেই ভিন্ন ভিন্ন কনফিগারেশন ও দামের ল্যাপটপ বাজারে ছেড়েছে ওয়ালটন।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত