ভোট স্থগিত ঢাকা দক্ষিণ সিটিতেও

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ জানুয়ারি ২০১৮, ১৯:২২ | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০১৮, ১২:০৩

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পর এবার দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) নতুন সংযোজিত ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচনও স্থগিত করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুখের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ডেমরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন নির্বাচন স্থগিত চেয়ে রিট আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দিলেন আদালত।

গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট।

রিটে বলা হয়, ডিএসসিসিতে ১৮টি ওয়ার্ড নতুনভাবে অন্তর্ভুক্ত হয়েছে। নতুনভাবে যুক্ত হওয়া এসব ওয়ার্ডের ভোটাররা কোনো মেয়রকে ভোট দিতে পারবে না। এ ছাড়া কাউন্সিলররা নির্বাচিত হবেন মাত্র দুই বছরের জন্য, যা আইন অনুমোদন করে না।

পাশাপাশি যারা এবার হালনাগাদে নতুন ভোটার হয়েছেন তারা কাউন্সিলর পদে ভোট দিতে পারবেন কিন্তু প্রার্থী হতে পারবেন না এটা সংবিধান পরিপন্থী। এসব কারণে এই নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। রিটে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে বিবাদী করা হয়েছে।

গত ৯ জানুয়ারি নির্বাচন কমিশন (ইসি) ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচন এবং নতুন সংযোজিত ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচনের তফসিল ঘোষণা করে। একই সঙ্গে ওই দিন ডিএসসিসির নতুন সংযোজিত ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচনেরও তফসিল ঘোষণা করে। একই সময়ে অনুষ্ঠিত হবে দুই করপোরেশনের ৬টি করে ১২টি সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন। কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৮ জানুয়ারি, নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ২৬ ফেব্রুয়ারি।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/এমএবি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত