১৬০ সিসির অ্যাপাচি আরটিআর বাইক দেশের বাজারে

আলাউদ্দিন আল আজাদ আলিফ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০১৮, ১২:৩৬

বহুল প্রতিক্ষিত ১৬০ সিসির বাইক নিয়ে এসেছে টিভিএস অটো বাংলাদেশ লিমিটেড। বাইকটির মডেল অ্যাপাচি আরটিআর ১৬০। টিভিএস ১৫০ সিসি বাইকের চেয়েও কম মূল্যে এই বাইকটি দেশের বাজারে পাওয়া যাবে।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাঁকজমকপূর্ণভাবে এই বাইকটির উদ্বোধন করা হয়।

১৫৯.৭ সিসির এই বাইকে সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। বাইকটির সর্বোচ্চ শক্তি ১৫ বিএইচপি@৮৫০০ আরপিএম। সর্বোচ্চ টর্ক ১৩ এনএম@ ৬০০০ আরপিএম। বাইকটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ১১৮ কিলোমিটার। ১৬০ সিসি হলেও বাইকটি প্রতি লিটারে ৫০ কিলোমিটার পর্যন্ত যেতে সক্ষম।

আরটিআর ১৬০ সিসির ওজন ১৩৭ কেজি। কার্বুরেটর ফুয়েল সিস্টেমের এই বাইকে ৫টি গিয়ার রয়েছে। তরুণ প্রজন্মের চাহিদা মেটাতে বাংলাদেশের বাজারে এটি প্রথম ১৬০সিসির মোটরসাইকেল।

অ্যাপাচি আরটিআর ১৬০-এর হেড ল্যাম্পে সংযুক্ত আধুনিক এলইডি লাইটের উজ্জ্বল আলোকরশ্মি দূরের বস্তুকে স্পষ্ট করে তোলে যা রাতে ভ্রমণের জন্য খুবই দরকারি এবং নিরাপদ। বাইকটির ব্রেককে আরো আধুনিক করতে এর সামনে ও পেছনে যথাক্রমে ২৭০ মিমি এবং ২০০ মিমি ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। ফলে অ্যাপাচি আরটিআর ১৬০ থামানো এখন আগের চেয়ে আরো বেশি সহজ। মোটরসাইকেলটির সামনের ফর্কের সোনালি রঙ এবং ট্যাঙ্কের উপর আঁকা একটি থ্রি ডি লোগো একে দিয়েছে প্রিমিয়াম লুক।

টিভিএস মোটর কোম্পানি-এর আন্তর্জাতিক ব্যবসা বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট মি. আর দিলীপ বলেছেন, ‘টিভিএস অ্যাপাচি ১৫০-এর আরটিআর সিরিজ ইতোমধ্যেই উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে এবং বাংলাদেশের স্পোর্টস বাইক সেগমেন্টে আমরাই নেতৃস্থানীয় ব্র্যান্ড। এই সিরিজের অ্যাপাচি আরটিআর ১৬০ বাংলাদেশে উদ্বোধন করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।

ম্যাট ব্ল্যাক, ম্যাট ব্লু এবং ম্যাট রেড- এই তিনটি রঙ এ বাইকটি দেশের বাজারে পাওয়া যাবে। ভারতের বাজারে বাইকটির মূল্য ৭৮ হাজার ৪৬ রুপি হলেও দেশের বাজারে ১ লাখ ৭৭ হাজার ৯০০ টাকায় টিভিএস এর সকল শোরুমে পাওয়া যাবে।

ঢাকাটাইমস/১৮জানুয়ারি/এএ/এজেড

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত