ফাঁসি দিলেও ‘পদ্মাবত’ রুখবেন বিজেপি নেতা

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জানুয়ারি ২০১৮, ০৯:৪৩ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০১৮, ০৯:৩০

নির্মাতা সঞ্জয় লীলা বানসালির বহুল বিতর্কিত ‘পদ্মাবত’ ছবি মুক্তির আগেই রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ ও হরিয়ানায় সরকারি ভাবে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল বৃহস্পতিবার তা খারিজ করে দেয় ভারতের সুপ্রিম কোর্ট। তার পরও পূর্বের অবস্থান থেকে একচুলও সরলেন না দেশটির ক্ষমতাসীন দল বিজেপির প্রবীণ নেতা সুরজ পাল আমু।

সুপ্রিম কোর্টের রায়ের এক প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, ‘আমাকে ফাঁসিতে ঝুলিয়ে দাও। কিন্তু প্রতিবাদ বন্ধ হবে না। ‘পদ্মাবত’ ছবির মুক্তির বিরোধিতা করেই যাবো।’ আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাওয়ার কথা রয়েছে রণবীর সিং, দীপিকা পাড়ুকোন এবং শহিদ কাপুর অভিনীত ‘পদ্মাবত’ ছবির।

এর আগে বিজেপির এই নেতা ‘পদ্মাবত’ ছবির পরিচালক সঞ্জয় লীলা বানসালি এবং অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের মাথার দাম ঘোষণা করে বিতর্কে জড়িয়েছিলেন। আমুর ঘোষণা ছিল, দীপিকা পাড়ুকোন বা বানসালির মাথা কেটে আনতে পারলে ১০ কোটি টাকার আর্থিক পুরস্কার দেয়া হবে।’

সেন্সর বোর্ডের যাবতীয় শর্ত মেনে নিয়ে ছাড়পত্র পাওয়ার পরেও চার রাজ্যে এই ছবির উপর কেন নিষেধাজ্ঞা জারি করা হবে, এমন প্রশ্ন তুলে গত বুধবার আদালতের দারস্থ হয়েছিলেন ‘পদ্মাবত’ ছবির প্রযোজকরা। পিটিশনটি গ্রহণ করে শুনানিতে সম্মত হন প্রধান বিচারপতির নেতৃত্বাধিন বেঞ্চ।

এর পর বৃহস্পতিবার দেশটির শীর্ষ আদালত নির্দেশ দেয়, কোনো রাজ্য ‘পদ্মাবত’-কে নিষিদ্ধ করতে পারে না। পিটিশনের দাবি মেনে চার রাজ্যে নিষেধাজ্ঞার সিদ্ধান্তে স্থগিতাদেশ দেয় আদালত। এমনকী, ওই চার রাজ্যে যে সব দর্শক ‘পদ্মাবত’ দেখতে হলে যাবেন তাদের নিরাপত্তার দায়িত্ব পুলিশ নেবে বলেও জানায় আদালত।

শুরু থেকেই বিতর্কের শীর্ষে থাকা ‘পদ্মাবত’ ছবিটি কয়েকদিন আগে দুটি শর্ত মেনে মুক্তির সবুজ সঙ্কেত পায়। প্রথমত, ছবি থেকে ২৬টি দৃশ্য কর্তন করতে হবে। দ্বিতীয়ত, বদলে ফেলতে হবে ছবির নাম। দুটি শর্তই মেনে নেন নির্মাতা বানসালি। ২৬টি দৃশ্য কর্তনের পাশাপাশি ‘পদ্মাবতী’ থেকে তার ছবির নাম বদলে করেন ‘পদ্মাবত’।

কিন্তু তাতেও মন গলেনি শুরু থেকে ছবির বিরোধিতা করা রাজপুত ও করণি সেনাদের। প্রাথমিক অবস্থায় রাজস্থানে ছবির মুক্তি নিষিদ্ধ করা হলেও পরে একে একে গুজরাট, মধ্যপ্রদেশ এবং হরিয়ানায়ও নিষিদ্ধ ঘোষণা করা হয় বানসালির ‘পদ্মাবত’-কে। শেষশেষ উপায়ান্তর না দেখে আদালতের দারস্ত হন ছবির প্রযোজক সংস্থারা।

ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এএইচ  

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত