সিরিয়ার আফরিনে হামলা চালাতে রাশিয়ার অনুমতি চেয়েছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০১৮, ১৭:২০

যুক্তরাষ্ট্রের সঙ্গে সৃষ্ট উত্তেজনার ভেতরে তুরস্ক বলেছে, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আফরিন শহরে সামরিক অভিযান চালানোর জন্য তারা রাশিয়ার অনুমতি প্রত্যাশা করছে। আফরিন এলাকাটি মার্কিন সমর্থিত সিরিয়ার কুর্দি গেরিলাদের নিয়ন্ত্রণে রয়েছে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু গতকাল বৃহস্পতিবার বলেছেন, তার দেশের সেনাপ্রধান আসন্ন বিমান হামলা নিয়ে রাশিয়ার সামরিক বাহিনীর প্রধানের সঙ্গে আলোচনা করার জন্য মস্কো গেছেন।

চাভুসওগ্লু জানান, আফরিনে বিমান হামলা চালানোর জন্য রাশিয়া ও ইরানের সমর্থন লাভের অংশ হিসেবে তুর্কি চিফ অব স্টাফ হুলুসি আকর মস্কো সফর করছেন।

এছাড়া, আফরিনে রুশ বিশেষজ্ঞদের উপস্থিতিও একটি গুরুত্বপূর্ণ ইস্যু যা নিয়ে আলোচনা করা দরকার।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যখন আমরা একটি সামরিক অভিযান চালাব তখন তা নিয়ে আলোচনা করা প্রয়োজন যাতে রুশ বিশেষজ্ঞদের ওপর কোনো প্রভাব না পড়ে।’

তিনি জানান, ইরান ও রাশিয়ার আকাশসীমা নিয়েও আংকারা আলোচনা করছে।

আফরিন শহরে সম্ভাব্য সামরিক অভিযান চালানোর বিষয়ে তুরস্ককে হুঁশিয়ার করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হেদার নয়ের্ত গতকাল বৃহস্পতিবার আংকারার প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, এ অঞ্চলে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট(আইএস)’র  বিরুদ্ধে লড়াইকে গুরুত্ব দিতে হবে।

নয়ের্ত বলেন, ‘আমরা তুরস্ককে এ ধরনের অভিযান না চালানোর আহ্বান জানাব। আমরা চাই না তারা সেখান কোনো সংঘাতে জড়িয়ে পড়ুক বরং আমরা চাই তারা আইএসের বিরেুদ্ধে লড়াইকে গুরুত্ব দিক।’

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত