কমিউনিটি পদ্ধতিতে চারা উৎপাদনে সফল কৃষকরা

মাগুরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০১৮, ১১:৫২

মাগুরায় এবার কমিউনিটি পদ্ধতিতে বীজতলা তৈরি করে সফলতা পেয়েছেন কৃষকরা। জেলার চার উপজেলায় এ পদ্ধতিতে কম খরচে মানসম্পন্ন বোরো ধানের চারা উৎপাদনে সফল হয়েছেন তারা। চারার কোনো সংকট না থাকায় আসন্ন বোরো মৌসুমে অধিক ফলনের আশা করছেন কৃষি বিভাগের কর্মকর্তারা।

স্থানীয় কৃষিবিভাগের পরামর্শে আঠারোখাদা, মঘি, আঙ্গারদাহ, শেখ পাড়া, শালিখার শতখালী, রামচন্দ্রপুরসহ বিভিন্ন এলাকায় কৃষকরা এবার কমিউনিটি পদ্ধতিতে বীজতলা তৈরি করেছেন। পেয়েছেন সফলতাও।

মঘি এলাকার কৃষক সেলিম শেখ জানান, অতীতে তারা নিজেদের ইচ্ছেমতো যেখানে সেখানে বীজতলা তৈরি করতেন। বর্তমানে পাঁচজন কৃষক একত্রে কমিউনিটি পদ্ধতিতে বীজতলা তৈরি করেছেন। এতে খরচ যেমন কম হচ্ছে। তেমনি চারার মান ভাল হয়েছে।

আরেক কৃষক মোখলেসুর রহমান জানান, কমিউনিটি পদ্ধতিতে চারা উৎপাদন করে তিনি ভাল মানের চারা পেয়েছেন।এবার চারার সংকট না থাকায় অতীতের তুলনায় অধিক জমিতে ধানের আবাদ করতে পারবেন তিনি।

মাগুরা সদর উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমিন জানান, এ বছর সদর উপজেলায় ৩৪টি কমিউনিটি বীজতলাসহ চার উপজেলায় দুই শতাধিক কমিউনিটি ও আদর্শ বীজতলা তৈরি করা হয়েছে। এতে করে সবদিক দিয়ে কৃষকরা লাভবান হচ্ছেন। কৃষি বিভাগের পক্ষ থেকে এ বিষয়ে কৃষকদের সব ধরনের সহযোগিতা ও পরামর্শ দেয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/প্রতিনিধি/ওআরএলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত