অটিজম শিশুদের ডিজিটাল ডিভাইস ব্যবহারে প্রশিক্ষণ

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০১৮, ১৬:৩৪

মৌখিকভাবে যোগাযোগে পিছিয়ে থাকা বিশেষ অটিজম ও এনডিসি বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের যোগাযোগ দক্ষতা বৃদ্ধিতে ডিজিটাল ডিভাইসের ব্যবহার বিষয়ে রাজশাহীতে এক কর্মশালা হয়েছে। এসময় ‘বলতে চাই’ নামে একটি অ্যাপস পরিচালনা সম্পর্কে অভিভাবকদের প্রশিক্ষণ দেয়া হয়।

শনিবার সকালে রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তনে তরী ফাউন্ডেশন ও এইমস ল্যাব ইউনাইটেড ইন্টান্যশনাল ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে এই কর্মশালা হয়।

তরী ফাউন্ডেশনের চেয়ারম্যান হাসিনুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সালাহউদ্দিন, রাজশাহী সমাজসেবা কার্যালয়ের পরিচালক জুলফিকার হায়দার ও রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ ড. অলীউল আলম বক্তব্য দেন।

কর্মশালায় বক্তারা বলেন, আগামী দিনগুলোতে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা উন্নয়নে ভূমিকা রাখতে পারে। তাই তাদের দিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে। তাদের প্রশিক্ষণ দিলে তারাও স্বাভাবিক জীবনযাপন করতে পারবে। ইতোমধ্যে দেশের অনেক অটিজম শিশুই বিশেষ বিশেষ ক্ষেত্রে তাদের মেধা ও প্রজ্ঞার পরিচয় দিয়েছে। সঠিক প্রশিক্ষণ ও তত্ত্বাবধানের কারণেই এটি সম্ভব হয়েছে।

কর্মশালায় তরী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশফাক-উল-কবীর, পরিচালক মারুফা হোসেন, এইমস ল্যাবের পরিচালক ড. আব্দুল্লাহসহ অটিজম শিশু ও তাদের আভিভাবকরা অংশ নেন।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/প্রতিনিধি/ওআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত