পাটের পাতার চা তৈরির কারখানা উদ্বোধন

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জানুয়ারি ২০১৮, ১১:০৭ | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০১৮, ১৭:৩৭

জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় পাটের পাতা থেকে ‘সবুজ চা’ উৎপাদন কারখানার উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ পাটকল করপোরেশনের অর্থায়নে সরিষাবাড়ী উপজেলার ঝালুপাড়া এলাকায় এই কারখানা স্থাপন করা হচ্ছে।

শুক্রবার বিকেলে পাটের পাতা থেকে এ চা উৎপাদন কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

কারখানা স্থাপনে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ১৬ লাখ টাকা।

অনুষ্ঠানের প্রধান অতিথি বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, চা শিল্পে যোগ হচ্ছে পাটের পাতা থেকে চা। এতে পাট ও চা শিল্প সমৃদ্ধ হবে। এই এলাকার বহু মানুষের বাড়তি কর্মসংস্থান হবে। পাটের সোনালী দিন ফিরিয়ে আনতে পাটকে নানাভাবে ব্যবহারের চেষ্টা চলছে। নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় নতুন উদ্ভাবন এই সবুজ চা। ফলে সোনালী আঁশের অতীত ঐতিহ্য ফিরে বাংলাদেশ বিশ্বের বুকে আবার মাথা তুলে দাঁড়াবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে পাটকল করপোরেশনের চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান চৌধুরী, পাটের পাতার পানীয় প্রকল্পের উদ্ভাবক ইসমাইল হোসেন খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশা, সাবেক সংসদ সদস্য চিকিৎসক মুরাদ হাসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম রিমেল, তেজগাঁও কলেজের অধ্যক্ষ আব্দুর রশিদ, সরিষাবাড়ী পৌরসভার মেয়র রুকুনুজ্জামান রোকন প্রমুখ উপস্থিত ছিলেন।

পাটের পাতা থেকে চা উদ্ভাবক এবং সরিষাবাড়ীর এই প্রকল্পটির উপদেষ্টা ইসমাইল হোসেন খান বলেন, পাটের পাতা থেকে পানীয় (সবুজ চা) উৎপাদনের এই উদ্যোগ সরিষাবাড়ী থেকে শুরু হলো। এখানকার চা শুধু বাংলাদেশেই নয়, দেশের বাইরেও রপ্তানি হবে। চলতি বছরের শেষদিকে ভবন নির্মাণ শেষ হলে সবুজ চা উৎপাদন শুরু হবে। রাজধানীর বিনিময় কন্সট্রাকশন নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান এই কারখানার নির্মাণ কাজ করছে।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত