মাদারীপুরে চলছে পৌষ মেলা

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০১৮, ১৮:০২

কালী পূজা ও পৌষ সংক্রান্তি উপলক্ষে মাদারীপুরের কদমবাড়ী ‘মহামানব গনেশ পাগল সেবাশ্রম সংঘ’ ও খালিয়ার সেনদিয়ায় শুরু হয়েছে সপ্তাহব্যাপী কবিগান ও পক্ষ কালব্যাপী পৌষ মেলা। দেশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার দর্শনার্থী উপস্থিত হয়েছেন এই পৌষ মেলা আর কবি গান শুনতে।

জানা গেছে, প্রায় একশ বছর আগে মহামানব গনেশ পাগল পৌষ মাসের শেষ মঙ্গলবার কালী পূজার মধ্যে দিয়ে কবি গানের আয়োজন করেছিলেন এবং নিজে ঈশান কোণের আসরে বসে কবিগান শুনেছিলেন।

সেই থেকে গনেশ পাগল সেবাশ্রম সংঘে প্রতি বছর ১৫ জানুয়ারি থেকে ২১ জানুয়ারি পর্যন্ত সাত দিন কবিগানের আয়োজন করা হয়। আর মেলা বসে ১৫ দিন।

সাত দিনের কবি গানে বাংলাদেশ চারণ কবি সংঘের সহ-সাধারণ সম্পাদক কবি স্বপন সরকার, তিমির সরকার, সম্রাট সরকার, অপূর্ব লাল সরকারসহ বেশ কয়েকজন কবিয়াল অংশ নিচ্ছেন।

পৌষ মেলায় বসছে- যাত্রাগান, সার্কাস, পুতুল নাচ প্রভৃতি। একইসাথে পাঁচ শতাধিক বিভিন্ন ধরনের স্টলও বসেছে মেলায়।

কবিগানে অংশ নেয়া কবি তিমির সরকার ও মানস সরকার বলেন, কবিগান মানুষের মধ্যে আত্মচেতনা প্রস্ফূটিত করে, কবিগানের ভেতরে প্রেম পবিত্রতা, বিশ্ব মানবতা, মানুষের মধ্যে থেকে হিংসা, নিন্দা দূর করে প্রেম জাগ্রত করে।

এদিকে একই উপজেলায় খালিয়ার সেনদিয়ায়ও শ্রী কৃষ্ণকালি পূজা ও পৌষ সংক্রান্তি উপলক্ষে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী কবি গান ও পক্ষকাল ব্যাপী পৌষ মেলা। প্রায় তিনশ বছরেরও অধিক সময় ধরে এখানে অনুষ্ঠিত হচ্ছে এই মেলা।

সেনদিয়া মেলা উদযাপন কমিটির আহ্বায়ক ডা. পিযুস চন্দ্র মন্ডল জানান, আমরা সবাই মিলে এখানকার ঐতিহ্য ধরে রাখার জন্য বদ্ধপরিকর।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/ওয়াইএ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত