স্বাস্থ্যসম্মত খামার ব্যবস্থাপনায় ফ্লু-কলেরা প্রতিরোধ সম্ভব

বাকৃবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২০ জানুয়ারি ২০১৮, ১৮:১২ | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০১৮, ১৮:১০

বর্তমানে বাংলাদেশে পোল্ট্রি খামারিরা অনেকেই বার্ড ফ্লু ও ফাউল কলেরা নিয়ে শঙ্কিত। তবে দেশে প্রয়োজনীয় ভ্যাকসিন এবং স্বাস্থ্যসম্মত খামার ব্যবস্থাপনার মাধ্যমেই এসব ফ্লু ও ফাউল কলেরা নিয়ন্ত্রণ করা সম্ভব।

শনিবার দুপুর ১১টায় ময়মনসিংহের টাউন হলে অবস্থিত অ্যাডভোকেট তারেক স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক আঞ্চলিক কর্মশালায় এসব কথা বলেন বিশেষজ্ঞরা। কর্মশালাটি আয়োজন করে ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশনের (ডাব্লিউপিএসএ) বাংলাদেশ শাখা।

কর্মশালায় ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশনের বাংলাদেশ শাখার সভাপতি শামসুল আরেফিন খালেদ, সহসভাপতি অধ্যাপক ড. মো. শওকত আলী, সাধারণ সম্পাদক মো. মাহাবুব হাসানসহ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী এবং বৃহত্তর ময়মনসিংহের চার শতাধিক প্রান্তিক খামারিরা উপস্থিত ছিলেন। এসময় কর্মশালায় বার্ড ফ্লু, ফাউল কলেরা নিয়ন্ত্রণ এবং খামার ও জীব নিরাপত্তা ব্যবস্থাপনা বিষয়ে তিনজন প্রধান আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন।

কর্মশালায় ফাউল কলেরা ও নিয়ন্ত্রণ সম্পর্কে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ডিন ও প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. প্রিয় মোহন দাস বলেন, বাংলাদেশে ফাউল কলেরার প্রকোপ খুব বেশি নয়। বর্তমানে শঙ্কিত হওয়ার মতো কিছু নেই। তবে যদি পোল্ট্রিতে ওই রোগ দেখা যায় তাহলে দ্রুত রোগ শনাক্ত করে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এছাড়াও কর্মশালায় খামার ও জীবনিরাপত্তা ব্যবস্থাপনা প্রসঙ্গে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থী বিবেক চন্দ্র রায়।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত