‘মধুসূদন বাংলা সাহিত্যের অন্যতম যুগস্রষ্টা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০১৮, ২১:৫৬

মহাকবি মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের অন্যতম যুগস্রষ্টা। কবি হলেও বাংলা সাহিত্যের প্রতিটি শাখায় ছিল তার স্বাচ্ছন্দ পদচারণা। অসাধারণ সাহিত্যকর্মের মাধ্যমে তিনি বাংলা সাহিত্যকে নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন শনিবার যশোরের সাগরদাঁড়িতে মধুমেলা ২০১৮ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এতে বিশেষ অতিথির বক্তৃতা করেন। আরও বক্তৃতা করেন সংসদ সদস্য মনিরুল ইসলাম। যশোরের জেলা প্রশাসক মো. আশরাফ উদ্দিন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, মধুসূদন দত্তের স্মৃতি বিজড়িত কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি দেশে ও দেশের বাইরে সুপরিচিত। সাগরদাঁড়ির এই ঐতিহ্যকে বিশ্বদরবারে তুলে ধরতে সরকার কাজ করছে। ২০০১ সালে কবির স্মৃতিকে ধারণ করে রাখতে মধুপল্লী স্থাপন করা হয়। এর ধারাবাহিকতায় সাগরদাঁড়িকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়তে আরো উন্নয়নমূলক কাজ বাস্তবায়ন করা হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে দেশের সর্বত্র ব্যাপক উন্নয়নের ফলে মানুষের জীবনযাত্রা ইতিবাচকভাবে দ্রুত বদলে যাচ্ছে। দেশের মানুষ যাতে সুখে শান্তিতে থাকতে পারে সেজন্য বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্য নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার কাজ করছে।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত