‘পিএসসির মাধ্যমে যাদের চাকরি হয়েছে তারা মেধাবী’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জানুয়ারি ২০১৮, ১৭:০১ | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০১৮, ২২:৩১

সরকারি কর্মকর্তাদের 'কমিটমেন্ট টু পিপল' রক্ষার তাগিদ দিয়েছেন বাংলাদেশ সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। ৩১তম বিসিএস ক্যাডারদের চাকরিতে যোগদানের পাঁচ বছর পূর্তি ও প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন।

শনিবার সন্ধ্যায় রাজধানীর অফিসার্স ক্লাবে ৩১ বিসিএস ক্যাডার অ্যাসোসিশেন এই অনুষ্ঠানের আয়োজন করে।

বিসিএস কর্মকর্তাদের উদ্দেশে পিএসসি চেয়ারম্যান বলেন, পিএসসির মাধ্যমে যাদের চাকরি হয়েছে বুঝতে হবে তারা মেধাবী, যোগ্য। সুতরাং দেশের প্রতি তাদের দায়িত্ব কর্তব্যও বেশি হবে। তবে তাদের গ্রামের খেটে খাওয়া কৃষক, শ্রমিকের কথা ভুলে গেলে চলবে না। কারণ বিসিএস কর্মকর্তাদের ফাউন্ডেশন কোর্স করানো হয়। যা অন্য কাউকে করানো হয় না। যার পেছনে কোটি কোটি টাকা খরচ করা হয়। বিদেশে পড়াশোনা, প্রশিক্ষণের ব্যবস্থা করাতে কোটি কোটি টাকা ব্যয় হয়। এসব সেই কৃষক, শ্রমিকের কষ্টের টাকা। তাই যদি এটা কেউ ভুলে যায় তাহলে বুঝতে হবে আমরা ভুল মানুষকে সিলেক্ট করেছি।'

বঙ্গবন্ধুর সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, 'যারা বাংলাদেশের পতাকা, মানচিত্র, শহীদদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করবে, দেশের জন্মদাতা ভুলে যাবে তাদের সিভিল সার্ভিসে থাকার সুযোগ নেই। কারণ বঙ্গবন্ধুর বাংলাদেশের জন্মের জন্য জন্ম হয়েছিল। আর ৩০ লাখ শহীদ হলো আমাদের স্পিড। তাই কেউ যদি বলে বঙ্গবন্ধু তিন লাখের কথা বলতে গিয়ে ভুলে ৩০ লাখ বলেছেন এটা অপমানজনক। '
ড. সাদিক বলেন, 'সংবিধান কোনো পুস্তক নয়। এটা ৩০ লাখ শহীদের রক্তে লেখা সংবিধান।'

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে 'বাংলাদেশের অভ্যুদয় ও বঙ্গবন্ধু' নিয়ে কথা বলেন সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল।
তিনি সরকারি কর্মকর্তাদের উদ্দেশে বলেন, 'আপনারা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবেন। কারণ আপনারা চিন্তা ভাবনায় বঙ্গবন্ধু ও দেশের সাংস্কৃতিক চেতনা ধারণ করছেন। এ কারণেই আমরা আশা করি বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ দেখবো।'

অনুষ্ঠানে প্রখ্যাত কণ্ঠশিল্পী সুবীর নন্দী 'কত যে তোমারে বেসেছি ভালো' 'এখন ফাগুন' 'দিন যায় কথা থাকে' সহ বেশ কিছু জনপ্রিয় গান পরিবেশন করেন।

আবৃত্তি পরিবেশন করেন কলকাতার আবৃত্তি শিল্পী মেধা বন্দোপাধ্যায়।
সংগঠনের সদস্যদের মধ্যে প্রশাসন ক্যাডারের মোশারেফ হোসেন, শিক্ষা ক্যাডারের কামরুজ্জামান সরকার, কাস্টমস ক্যাডারের নাসরিন আক্তার ইতিসহ বেশ কয়েকজন সংগীত পরিবেশনা করেন।

সংগঠনের সভাপতি আব্দুল্লাহ আল হাদীর সভাপতিত্বে পুলিশ ক্যাডারের সামসুজ্জামান বাবু, পররাষ্ট্র ক্যাডারের শামীমা ইয়াসমীন স্মৃতি পুরো অনুষ্ঠান পরিচালনা করেন।

সরকারি চাকরিতে প্রবেশের পর থেকে নিজেদের পেশাগত কাজের বাইরে নানা সামাজিক কর্মকাণ্ডে সক্রিয় অংশগ্রহণ আছে এই সংগঠনটির সদস্যদের। কখনো বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছে, কখনো শীতার্ত মানুষের পাশে দাঁড়িয়েছে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত