চলছে হেদায়েতি বয়ান, সাড়ে ১০টার পর আখেরি মোনাজাত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০১৮, ০৮:২৮

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে ৫৩তম বিশ্ব ইজতেমার শেষ পর্ব। রবিবার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত শুরু হবে। এরপর এবারের ইজতেমার সমাপ্তি ঘোষণা করা হয়েছে।

দ্বিতীয় পর্বেও আখেরি মোনাজাত পরিচালনা করবেন তাবলিগের অন্যতম শীর্ষ মুরব্বি কাকরাইল মসজিদের পেশ ইমাম মাওলানা হাফেজ মোহাম্মদ জোবায়ের। মোনাজাতের আগে তিনি ঈমান ও আমলের ওপর বিভিন্ন হেদায়েতি বয়ান করবেন। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বের তিনি আখেরি মোনাজাত ও হেদায়তি বয়ান বাংলায় করবেন।

ইতোমধ্যে আখেরি মোনাজাত পরিচালনার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে ইজতেমা আয়োজক কমিটি।

এর আগে সকাল আটটার দিকে হেদায়তি বয়ান শুরু হয়। হেদায়তি বয়ান করছেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন। এরপর আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

গত ১২ জানুয়ারি শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। ১৪ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম ধাপ। মাঝে চারদিন বিরতির পর ১৯ জানুয়ারি থেকে শুরু হবে দ্বিতীয় ধাপ। একইভাবে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে আজ  শেষ হতে যাচ্ছে ২০১৮ সালের বিশ্ব ইজতেমা।

আখেরি মোনাজাত উপলক্ষে ঢাকা ও গাজীপুরের বিভিন্ন সড়কে যান চলাচলে নিষেধাজ্ঞা ও নির্দেশনা দেয়া হয়েছে।

টঙ্গী রেলওয়ে স্টেশনের কর্মকর্তা মো. হালিমুজ্জামান জানান, মুসল্লিদের সুষ্ঠুভাবে যাতায়াতের জন্য ১৩টি বিশেষ ট্রেন পরিচালনা করবে রেলওয়ে। এছাড়া সব ট্রেনের যাত্রাবিরতি থাকবে টঙ্গী স্টেশনে।

শনিবারও বহু দেশি-বিদেশি মুসল্লি ইজতেমা ময়দানে আসেন। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত এ ঢল থাকবে। রবিবারের আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকেই ধর্মপ্রাণ মুসল্লিরা ছুটছেন টঙ্গীর তুরাগ নদের তীরে।

মানুষের ভিড়ে কুড়িল ফ্লাইওভার, খিলক্ষেত, উত্তরা, জসিমউদ্দীন, আবদুল্লাহপুর, চৌরাস্তা, আশুলিয়াসহ বিভিন্ন এলাকায় যান চলাচল শিথিলতা করা হয়েছে।

ইজতেমার কারণে কুড়িল ফ্লাইওভারে ভারী যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। তবে মোটরসাইকেল ও প্রাইভেটকার চলতে দেখা যাচ্ছে। বর্তমানে ইজতেমা ময়দান এলাকাজুড়ে অন্যরকম এক ধর্মীয় পরিবেশ বিরাজ করছে।

মোনাজাতে শামিল হতে ঢাকা ছাড়াও গাজীপুর, নরসিংদী, ভৈরব, সাভার, মানিকগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ইজতেমা ময়দানে ট্রেন, বাস, ট্রাক, মাইক্রোবাস, জিপ, কার এবং নৌকাসহ নানা ধরনের যানবাহনে ইজতেমা ময়দানের দিকে ছুটে আসছেন মানুষ। ইজতেমা ময়দানে ঢুকতে না পেরে অনেকে রাস্তায় পাটি বিছিয়ে তাসবিহ-তাহলিল পড়ছেন।

আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গী ও গাজীপুরসহ আশপাশের এলাকায় স্কুল-কলেজ-মাদ্রাসা, অফিস-আদালত ও গার্মেন্টস কারখানায় আজ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত