বানসালির অনুরোধ রাখলেন অক্ষয়

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০১৮, ১০:৫০

আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে নির্মাতা সঞ্জয় লীলা বানসালির মহা বিতর্কিত ছবি ‘পদ্মাবত’। ওই একই তারিখে বলিউড খিলাড়ি অক্ষয় কুমার অভিনীত ‘প্যাডম্যান’ ছবিরও মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু নির্মাতা বানসালির অনুরোধে নিজের ছবির মুক্তি ১৫ দিন পিছিয়ে দিলেন মিস্টার খিলাড়ি। সেই হিসেবে আগামী ৯ ফেব্রুয়ারি মুক্তি পাবে অক্ষয়ের ‘প্যাডম্যান’।

মুক্তির আগে এমনিতেই ছবির প্রত্যাশিত মোট লাভের ২৫ শতাংশ আয়ের ঘটতি পড়েছে বানসালির ‘পদ্মাবত’-তে। তারপর  যদি একই দিনে সুপারস্টার অক্ষয়ের ছবিও মুক্তি পায়, তবে তো লাভের সবটুকু গুঁড়ই পিঁপড়ায় খাবে। সম্ভাব্য এ ঝুঁকি এড়াতে সম্প্রতি তাই অক্ষয়ের দারস্থ হয়েছিলেন নির্মাতা বানসালি। ‘প্যাডম্যান’ ছবির মুক্তি পিছিয়ে দিতে তার কাছে। বড় মনের মানুষ অক্ষয় বানসালির সে অনুরোধ রেখেছেন।

‘প্যাডম্যান’র মুক্তি পিছিয়ে দেয়ার পর সংবাদ সম্মেলন করে অক্ষয়ের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন পরিচালক বানসালি। বলেছেন, ‘আমি অক্ষয়ের কাছে কৃতজ্ঞ থাকব। এভাবে আমরা একে অপরের পাশে দাঁড়াই।’অন্যদিকে অক্ষয় বলেছেন, ‘বানসালি অনেক সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন। এই সময়ে আমার ছবির থেকে তার ছবিটা মুক্তি পাওয়া বেশি জরুরি।’

আসন্ন ‘পদ্মাবত’ছবির মুক্তি নিয়ে আসলেই বিরাট ঝামেলায় আছেন নির্মাতা বানসালি। শুরু থেকেই তার ছবির বিরোধিতা করে আসছে করণি ও রাজপুত সেনারা। তাদের অভিযোগ, ছবিতে ইতিহাস বিকৃত করা হয়েছে এবং রাণী পদ্মাবতীর চরিত্রকে খাটো করে দেখানো হয়েছে। এই অভিযোগের জেরে রাজস্থান ও গুজরাটসহ বিভিন্ন জায়গায় বিক্ষোভ করে রাজপুত ও করণি সেনার সদস্যরা। নির্মাতা বানসালি ও অভিনেত্রী দীপিকার মাথা কাটারও হুমকি দেয় তারা।

শেষমেষ, ছবি থেকে ২৬টি দৃশ্য কর্তন এবং নাম পরিবর্তনের শর্তে সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পায় ‘পদ্মাবত’। সব শর্ত মেনে বেশ কয়েকটি দৃশ্য কর্তনের পাশাপাশি ছবির নাম ‘পদ্মাবতী’ থেকে পাল্টে ‘পদ্মাবত করেন পরিচালক বানসালি। তাতেও মন ভরেনি রাজপুত ও করণি সেনাদের। সেন্সর থেকে ছাড়পত্র পাওয়ার দুদিন বাদেই ভারতের সরকারি দল বিজেপির প্রবীণ নেতা সুরোজ পাল আমু ঘোষণা দিয়ে রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ এবং হরিয়ানায় ‘পদ্মাবত’র মুক্তি নিষিদ্ধ ঘোষণা করেন।

এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে ভারতের হাইকোর্টের দারস্থ হন ছবির প্রযোজকরা। পরে গত বৃহস্পতিবার হাইকোর্ট রায় দেয় যে, কোনো রাজ্যই ‘পদ্মাবত’ ছবিকে নিষিদ্ধ ঘোষণা করতে পারবে না। এমনকী, এই চার রাজ্যে ‘পদ্মাবত’ ছবি দেখতে যেসকল দর্শক হলে যাবেন, তাদের নিরাপত্তার দায়িত্ব থাকবে পুলিশের।’

হাইকোর্টের এমন রায়ের পরেও গুজরাটে ‘পদ্মাবত’ প্রদর্শন করতে নারাজ সে রাজ্যের হল মালিকরা। তাদের ভাষ্য, ‘রাজ্যের কোনো হলে এই ছবি দেখানো হলে সেই হল জ্বালিয়ে দেয়া হবে বলে করণি সেনাদের পক্ষ থেকে হুমকি রয়েছে। তাই ছবি প্রদর্শনে কোনো হল মালিকই সাহস পাচ্ছেন না।’ বহুল সমালোচিত ‘পদ্মাবত’ ছবিতে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন, রণবীর সিং ও শহিদ কাপুর।

অন্যদিকে, তামিল নাড়ুর এক সত্য ঘটনাকে কেন্দ্র করে নির্মাণ করা হয়েছে ‘প্যাডম্যান’। যে ঘটনার বিষয়বস্তু ঋতুস্রাবের ব্যাপারে নারীদের অবগত করানো। তাদের স্যানিটারি ন্যাপকিন সম্পর্কে জানানো ও প্যাড ব্যবহারে উদ্বুদ্ধ করা। এমন চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার। সঙ্গে আছেন রাধিকা আপ্তে ও সোনম কাপুর। ছবিটি পরিচালনা করেছেন আর বালকি এবং প্রযোজনা করেছেন অক্ষয়ের স্ত্রী টুইঙ্কেল খান্না। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৯ ফেব্রুয়ারি ‍মুক্তি পাবে অক্ষয়ের ‘প্যাডম্যান’।

ঢাকাটাইমস/২১জানুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত