প্রত্যেক বিভাগীয় শহরে হচ্ছে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০১৮, ১৮:৪৬
ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশের প্রত্যেকটি বিভাগীয় শহরে পর্যায়ক্রমে একটি করে স্বতন্ত্র বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে। দেশে হৃদরোগীর সংখ্যা ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানান মন্ত্রী।

রবিবার সংসদে জাতীয় পার্টির সদস্য সেলিম উদ্দিনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এই কথা জানান।

মন্ত্রী বলেন, বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় ইতোমধ্যে সারাদেশের সব মেডিকেল কলেজ হাসপাতালে উন্নতমানের হার্টের চিকিৎসার জন্য করোনারি কেয়ার ইউনিটসহ আলাদা হৃদরোগ বিশেষায়িত বিভাগ এবং কিডনি বিভাগ খোলা হয়েছে।

নাসিম বলেন, এসব হৃদরোগ বিভাগসমূহে উন্নতমানের হৃদরোগ চিকিৎসার সবধরনের ব্যয়বহুল ওষুধসহ বিনামূল্যে সেবা দেয়া হয় এবং বেশ কিছু মেডিকেল কলেজ হাসপাতালে এনজিওগ্রামসহ অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান করা হচ্ছে।

মোহাম্মদ নাসিম বলেন, ঢাকায় অবস্থিত বিশেষায়িত হৃদরোগ হাসপাতালে দেশের দরিদ্র জনসাধারণসহ অন্যান্য সব রোগীকে বিনামূল্যে বা স্বল্পমূল্যে উন্নতমানের চিকিৎসাসেবা দেয়া হয়ে থাকে।

মন্ত্রী বলেন, গ্রামীণ দরিদ্র সাধারণ জনগণের দৌরগোড়ায় বিনামূল্যে বিশেষায়িত চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে সারাদেশে ৩১ শয্যা বিশিষ্ট সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৫০ শয্যায় উন্নীত করে সেখানে হৃদরোগ বিশেষজ্ঞসহ মেডিসিন, সার্জারি, গাইনীঅবস, এ্যানেসথেসিয়া, শিশু, হৃদরোগ, ইএনটি, চক্ষু, অর্থোপেডিকস এবং চর্ম ও যৌন এই ১০টি রোগের বিশেষজ্ঞ চিকিৎসকের পদ সৃষ্টি করে জনবল পদায়ন করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত