ফলন আর দামে খুশি জামালপুরের টমেটো চাষিরা

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০১৮, ০৯:৫৮ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৮, ০৯:৫১

তীব্র শীতকে উপেক্ষা করে টমেটোর পরিচর্যা ও বাজারজাত নিয়ে ব্যস্ত সময় পার করছেন জামালপুরের টমেটো চাষিরা। এবার বন্যা পরবর্তী সময়ে পলিপড়ায় ও আবহাওয়া অনুকূলে থাকায় এই জেলায় টমেটোর বাম্পার ফলন হয়েছে।

গত কয়েক বছরের তুলনায় এবার টমেটোর ফলন ভালো হওয়ায় এবং দাম ভালো থাকায় খুশি এখানকার চাষীরা। নান্দিনা বাজারে টমেটোর বিশাল বিশাল স্তুপ করে রাখা হয়েছে দেশের বিভিন্ন অঞ্চলে নিয়ে বিক্রি করার জন্য।

স্থানীয় কৃষি বিভাগ জানিয়েছে, চলতি রবি মওসুমে জামালপুর সদর উপজেলার ব্রহ্মপুত্র নদ ও যমুনার বিস্তীর্ণ চরাঞ্চলসহ জেলায় এক হাজার সাত হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছে। উদয়ন, উন্নয়ন, সফল, দিগন্ত, রূপসী ও বিউটিফুল নামের ছয়টি জাতের টমেটো চাষ করেছে এ জেলার কৃষকরা। এর মধ্যে ফলন ভালো হয়েছে উদয়ন, উন্নয়ন ও সফল জাতের টমেটোর। এতে করে জেলার টমেটো চাষিরা ব্যাপক লাভবান হচ্ছে। বন্যার ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব বলে জানা যায়।

টমেটো চাষি প্রান্তিক কৃষক সাইফুল ইসলাম ঢাকাটাইমসকে বলেন, এবছর আবহাওয়া ভালো থাকায় এবং বন্যায় জমিতে পলিপড়ায় টমেটো গাছে কোনো রোগ হয়নি। গাছও মরেনি। তাই খুব ভালো ফলন হয়েছে। বাজারে দামও ভালো পাওয়া যাচ্ছে। প্রতিকেজি টমেটো আড়তদারদের কাছে বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা। প্রতিমন টমোটোর দাম পাওয়া যাচ্ছে ১৬০০ টাকা।

টমেটো ব্যবসায়ী মোজাম্মেল হোসেন, জয়নাল, তারা মিয়া বলেন, জামালপুরে উন্নতজাতের সুস্বাদু ও ফরমালিন মুক্ত টাটকা টমেটোর সারাদেশে ব্যাপক চাহিদা রয়েছে। মওসুমের শুরু থেকে শেষ পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও নোয়াখলীসহ দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা (টমেটোর ব্যবসায়ী) এসে বিক্রির জন্য টমেটো নিয়ে যাচ্ছে ট্রাক ভর্তি করে। টমেটো বিক্রি করে এবার ব্যাপক লাভ পাওয়া যাচ্ছে।

নান্দিনা বাজারের আড়তদার মনহর হোসেন ঢাকাটাইমসকে বলেন, এবার টমেটোর ভালো ফলন হওয়ায় নান্দিনা বাজারে টমেটোর বড় বড় স্তুপ করার পর বাছাই করে প্রতিদিন তিন থেকে চার ট্রাক টমেটো দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি করা হচ্ছে। জামালপুরের ফরমালিন মুক্ত টমেটোর ব্যাপক চাহিদা রয়েছে দেশের বিভিন্ন হাটবাজারে।

জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আমিনুল ইসলাম ঢাকাটাইমসকে বলেন, জামালপুর জেলায় এক হাজার সাত হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছে। এবার টমেটো চাষে কৃষকরা লাভবান হচ্ছে এবং আগামীতে টমোটোর চাষ আরও বাড়বে বলে তারা আশা করছেন।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত