অ্যানড্রয়েড অরিওর পাঁচ সিকিউরিটি ফিচার

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৮, ১৭:৩৩

অ্যানড্রয়েডের হালনাগাদ অপারেটিং সিস্টেম অরিও। লেটেস্ট এই অপারেটিং সিস্টেমে ৮ নামেও পরিচিত। এই আপডেটে মুলত নজর দেওয়া হয়েছে স্পিড ও ইফিসিয়েন্সি বাড়িয়ে পার্ফমেন্স বাড়ানোর দিকে।

অ্যানড্রয়েড অরিতে ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটির জন্য ব্যাটারি ড্রেনিংয়ের দিকেও নজর দিয়েছে গুগুল। ভার্সনটিতে জোর দেওয়া হয়েছে সিকিউরিটির উপর। আসুন দেখে নেওয়া যাক নতুন অ্যানড্রয়েড ওরিওতে নতুন কি সিকিউরিটি ফিচার এলো।            

ডিসম্যাসিভ সিস্টেম অ্যালার্ট ওভারলেস

সাধারণত অ্যানড্রয়েডে যেকোন অ্যাপ অন্য অ্যাপের উপর পপ আপ তৈরি করতে পারে। যদিও এই ফিচার ব্যবহার করে গ্রাহকের কাছে টাকা চাইছে হ্যাকাররা। নতুন এই ফিচারে নতুন পপ আপ খুললেই সবসময় থাকবে একটি নোটিফিকেশন।

এবার সম্পূর্ণ সুরক্ষিত সাইডলোডিং

আগে কোন অ্যাপ সাইডলোড করলে সবসময় থেকে যেত রিস্ক। ওরিওতে এবার আপনি বেছে নিতে পারবেন ঠিক কোন APK গুলি আপনি ডাউনলোড করতে চান।

অ্যানড্রয়েড ভেরিফায়েড বুট ২.০

এই ভেরিফায়েড বুট ২.০ ফিচারের মাধ্যমে আপনি যদি কোন পুরনো ভার্সনে ফিরে যান তবে আর বুট হবে না আপনার ফোন। এছাড়াও বুটের সময় বিভিন্ন ম্যালওয়ারের হাত থেকে রক্ষা দেবে এই ফিচার।

সুরক্ষিত পাবলিক ওয়াইফাই

 

পাবলিক ওয়াইফাই সবসময় সুরক্ষিত নয়। এই সমস্যার সমাধানে ওরিওতে আছে ওয়াই অ্যাসিসট্যান্ট ফিচার। এর মাধ্যমে শুধুমাত্র সুরক্ষিত ওয়াইফাই নেটওয়ার্কেই কানেক্ট হবে আপনার ডিভাইস। সাথে গুগুলের তরফে ব্যবহার করা হবে নিজস্ব VPN। যদিও এখনো পর্যন্ত এই ফিচার শুধুমাত্র প্রজেক্ট ফাই আর নেক্সাস/পিক্সেল ডিভাইসেই কাজ করছে।

ফিসিক্যাল সিকিউরিটি কি

কিছুদিন আগেই গুগুল লঞ্চ করেছে টু ফ্যাক্টার অথেন্টিকেশান। কিন্তু অ্যানড্রয়েড ওরিওতে আপনি ব্লুটুথ বা NFC এর মাধ্যমে অন্য ডিভাইস কানেক্ট করে ফিসিকাল কি ব্যবহার করতে পারবেন। যদিও ডেপেলপাররা এখনো এই ফিচার ব্যবহার সবে শুরু করেছেন, তাই এই ফিচার বিভিন্ন অ্যাপে দেখতে কিছুদিন সময় লাগবে আরও।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত