হোয়াটসঅ্যাপে ডিলিট করা বার্তা পড়তে চান?

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৮, ১৮:০০

জনপ্রিয় মেসেঞ্জার হোয়াটসঅ্যাপ। প্রতিষ্ঠানটির বয়স আট বছর হয়ে গেল। গত আট বছরে অজস্র ফিচার অ্যাড হয়েছে হোয়াটসঅ্যাপে। স্টাটাস, ভিডিও, ভয়েস কলের মতো আরও অনেক কিছু। সম্প্রতি হোয়াটসঅ্যাপ আরও একটি ফিচার্স নিয়ে এসেছে। পোস্ট করেও 'Delete for Everyone' অপশনে তা মুছে দেওয়া যায়। ভুলভাল মেসেজ পোস্ট হলে বা রং গ্রুপে পোস্ট হলে এই ফিচার্স বেশ সুবিধার।

কিন্তু এবার সেই ডিলিটেড মেসেজও হ্যাক করা যায়। এরজন্য ডিভাইসের কোনও চেঞ্জ দরকার নেই, রুট করাও নিষ্প্রয়োজন। হ্যাক করতে হলে শুরুতেই মাথায় রাখবেন, আপনার ফোনে যাতে লেটেস্ট ভার্সনের হোয়াটসঅ্যাপ থাকে।

ধাপ ১- 'Notification History’ বলে গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করুন।

ধাপ ২- পারমিশন চাইলে, তাতে ট্যাপ করে দিন।

ধাপ ৩- এখন আপনি যখন হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ রিসিভ করবেন, লগ ফরম্যাটে নোটিফিকেশন হিস্ট্রি অ্যাপ আপনাকে সেই সব জানাতে থাকবে।

ধাপ ৪- লগে ট্যাপ করলে ক্যারেক্টার লিমিট সহ মেসেজ মিলবে।

ধাপ ৫- যদি সেন্ডার কখনও হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিট করে দেয়, নোটিফিকেশন হিস্ট্রি অ্যাপ কিন্তু তখনও নোটিফিকেশন দেখাতেই থাকবে।

ধাপ ৬- ডিলিটেড মেসেজ ছাড়াও, কখন মেসেজটি হোয়াটসঅ্যাপ থেকে ডিলিট করা হয়েছিল, সেটিও দেখিয়ে দেবে নোটিফিকেশন হিস্ট্রি। এবার যারা মেসেজ ডিলিট করতে এখনও সরগর হননি, তাদের জন্য একবার delete for everyone-এর বিষয়টি জেনে নিন।

ধাপ ১- এই ফিচার্সের জন্য হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সন দরকার। রিসিপেন্ট, মানে যাকে পাঠাচ্ছেন, তারও হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সান থাকতে হবে।

ধাপ ২- যে মেসেজটি ডিলিট করতে চাইছেন, সেটি ট্যাপ করুন।

ধাপ ৩- স্ক্রিনের ওপরে ডিলিট আইটেম ট্যাপ করুন।

ধাপ ৪- ডায়ালগ বক্সে অপশন আসবে delete for everyone, ট্যাপ করুন

ধাপ৫ –মেসেজ এরপরেই ডিলিট হয়ে যাবে।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত