রাষ্ট্রপতি নির্বাচনে ভোট ১৯ ফেব্রুয়ারি: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০১৮, ২৩:৪১ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৮, ২৩:০৯

বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের মেয়াদপূর্তির প্রেক্ষিতে নতুন রাষ্ট্রপতি নির্বাচনে আগামী ১৯ ফেব্রুয়ারি ভোট হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রাষ্ট্রপতি আবদুল হামিদ ২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের ২০ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন।  তার পাঁচ বছরের মেয়াদ শেষ হবে ২৩ এপ্রিলে। সংবিধান অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার আগের ৬০ থেকে ৯০ দিনের মধ্যে নির্বাচন হবে।

ফলে সংবিধান অনুযায়ী, ভোট হতে হবে ২৪ জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে।

রাষ্ট্রপতি নির্বাচন আইন অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। আর প্রধান নির্বাচন কমিশনার তাতে নির্বাচনী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে বৃহস্পতিবার নির্বাচন কমিশনে বৈঠক ডাকা হয়েছে বলে জানিয়েছেন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, ১৯ ফেব্রুয়ারি ভোট হবে বলে ইসির কাছ থেকে জানার কথা বলেছেন।

বাংলাদেশের আইনে এক ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে রাষ্ট্রপ্রধানের দায়িত্বে থাকতে পারবেন। সেই হিসাবে আবদুল হামিদের আরও একবার রাষ্ট্রপতি থাকার যোগ্যতা আছে।

ক্ষমতাসীন দল এই পদে নতুন কাউকে দেখতে চায় নাকি আবদুল হামিদকেই রেখে দিতে চায় এ বিষয়ে আওয়ামী লীগ নেতারা স্পষ্ট করে কিছু বলছেন না। যোগাযোগ করা হলে একাধিক নেতা বলেন, বিষয়টি শেখ হাসিনার একান্ত সিদ্ধান্তের বিষয়।

তবে বেশ কয়েকজনের নামে গুঞ্জন রয়েছে রাজনৈতিক মহলে। যাদের মধ্যে বর্তমান রাষ্ট্রপতি ছাড়াও দুই জন সংসদ সদস্য রয়েছেন।

মন্ত্রিপরিষদ শাসিত সরকার ব্যবস্থায় ফেরার পর বাংলাদেশে সংবিধান অনুরায়ী রাষ্ট্রপতি নির্বাচন হয় সংসদ সদস্যদের ভোটে। আর বর্তমান সংসদে আওয়ামী লীগের বিপুল সংখ্যাগরিষ্ঠতা থাকায় এই দলের সিদ্ধান্তেই রাষ্ট্রপতি নির্বাচন হবে-এটা নিশ্চিত প্রায়।

বাংলাদেশে ১৯৯১ সালের পর রাষ্ট্রপতি নির্বাচনে কখনও ভোট হয়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। তারা জানান, ৯১ সালে একাধিক প্রার্থী হওয়ায়  ভোট দেন সংসদ সদস্যরা। এরপর আওয়ামী লীগ সরকারের আমলে সাহাবুদ্দিন আহমেদ, বিএনপি সরকারের আমলে প্রথকে এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী এবং পরে ইয়াজউদ্দিন আহমেদ, এরপর আওয়ামী লীগের আমলে জিল্লুর রহমান এবং সবশেষ বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ নির্বাচিত হয়েছেন বিনা প্রতিদ্বন্দ্বিতায়।

ভারপ্রাপ্ত নির্বাচন কমিশনার হেলালুদ্দীন জানিয়েছেন, সংসদের চলতি অধিবেশনে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণার আগে স্পিকারের সঙ্গে বৈঠক করবেন প্রধান নির্বাচন কমিশনার।

স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত ১৯ মেয়াদে ১৬ জন রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। নতুন রাষ্ট্রপতি হবেন ২০ তম মেয়াদের।

ঢাকাটাইমস/২১জানুয়ারি/জেআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত