‘আদালতের স্থগিতাদেশে থমকে ভুয়া মুক্তিযোদ্ধা বাতিলের কাজ’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০১৮, ১৯:২৩
ফাইল ছবি

বর্তমান সরকার ভুয়া মুক্তিযোদ্ধাদের বাতিলের কার‌্যক্রম হাতে নিয়েছে, কিন্তু আদালতের স্থগিতাদেশে সেটা থমকে আছে বলে জানিয়েছেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেছেন, ভুয়া মুক্তিযোদ্ধাদের বাদ দেয়ার প্রাক্কালে সেই উদ্যোগকে স্থগিত করেছেন আদালত।

মঙ্গলবার জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এ কথা বলেন।

ভুয়া মুক্তিযোদ্ধাদের ব্যাপারে মন্ত্রী বলেন, ‘যারা মুক্তিযুদ্ধ করেছে তাদের মৌলিক অধিকার মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাওয়া। তাই ভুয়া মুক্তিযোদ্ধার নাম বাতিলের উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু মহামান্য আদালত এই উদ্যোগকে থামিয়ে দিয়েছে। আমরা আশা করব মহামান্য আদালত স্থগিতাদেশ তুলে নেবেন। অচিরেই সেই প্রকল্পটা বাস্তবায়ন করতে পারব।’

আরেক প্রশ্নের জবাবে আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযোদ্ধাদের পরিবার সুযোগ-সুবিধা পাবে কি না, সেটা প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। সেটা পাস হলে দীর্ঘদিনের দাবি বাস্তবায়ন হবে। সব মুক্তিযোদ্ধার কবর একই ডিজাইনে সংরক্ষণ করা হবে। এই প্রকল্প এই মাসে পাস হয়েছে, আশা করছি এক-দুই মাসের মধ্যে আমরা তা বাস্তবায়ন করতে পারব।’

সম্পূরক প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, ভারতীয় তালিকায় যারা যুদ্ধকালীন ট্রেনিং পেয়েছেন অনেকের গ্রাম, থানা, জেলা উল্লেখ নেই। সেই ক্ষেত্রে তিনি যে সেই ব্যক্তি প্রমাণ করার কোনো সুযোগ নেই। সে জন্য তিনজনের সাক্ষ্য দিলে আমরা সেটা গ্রহণ করে থাকি। ভারতীয় তালিকা যেভাবে আসছে সেভাবে থাকবে সেটা। ওটা একটা দলিল।

অপর এক প্রশ্নের জবাবে মুক্তিযোদ্ধামন্ত্রী রাজাকারদের সঠিক তালিকা করার উদ্যোগ চলছে বলে জানান মোজাম্মেল হক। তিনি বলেন, কিন্তু সমস্যা হলো রাজাকারদের কোনো তালিকা নেই সরকারি দপ্তরে। যা ছিল তা-ও গায়েব হয়ে গেছে।

মন্ত্রী বলেন, ‘রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন নিতেন, তাদের সবার তথ্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রেকর্ড ছিল। ৯৬ সালে রাজাকারদের তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ছিল, কিন্তু ২০০১ সালে যখন ক্ষমতায় আসে, অত্যন্ত সুকৌশলে সেই তালিকা গায়েব করেছে তারা। বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সেই তালিকাটা নেই।’ সব থানায়ও রেকর্ডগুলো নেই জানিয়ে মন্ত্রী বলেন, তবে রাজাকারদের তালিকা প্রণয়নের চেষ্টা অব্যাহত রয়েছে।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/জিএম/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত