নিজাম হাজারীর সাংসদ পদের বৈধতার শুনানি শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০১৮, ১৯:৪৪ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০১৮, ১৯:৪২

ফেনী-২ আসন থেকে নির্বাচিত সরকারদলীয় সাংসদ নিজাম হাজারীর সংসদ সদস্য পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন শুনানি শুরু হয়েছে।

বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের একক বেঞ্চে মঙ্গলবার শুনানি শুরু হয়।

রিট আবেদনকারীপক্ষে অ্যাডভোকেট সত্যরঞ্জন মন্ডল শুনানি করেন। এসময় নিজাম হাজারীরপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার শফিক আহমেদ। শুনানির অসমাপ্ত থাকায় বুধবার আবার শুনানির দিন ধার্য করা হয়েছে।

রিটটি শুনানিতে হাইকোর্টের একাধিক বেঞ্চ বিব্রতবোধ করেন। ফলে আবেদনটির নিষ্পত্তি অনিশ্চয়তার মুখে পড়েছিল। এ পর্যন্ত আটবার বিব্রত হয়েছেন আদালত। হাইকোর্টের রায়ের আগে তিনবার ও রায়ের পর পাঁচবার বিব্রত হয়েছেন হাইকোর্ট। এছাড়া একবার হাইকোর্টের একটি বেঞ্চের প্রতি অনাস্থা জানিয়েছিলেন রিট আবেদনকারী ফেনীর যুবলীগ নেতা শাখাওয়াত হোসেন ভুঁইয়া।

বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি এফ আর এম নাজমুল আহসানের হাইকোর্ট বেঞ্চ ২০১৬ সালের ৬ ডিসেম্বর দ্বিধাবিভক্ত রায় দেন। রায়ে নিজাম হাজারীর সংসদ সদস্য পদে থাকা অবৈধ ঘোষণা করেন জ্যেষ্ঠ বিচারপতি। আর বৈধ ঘোষণা করেন কনিষ্ঠ বিচারপতি।

নিজাম হাজারীর কারাভোগ নিয়ে একটি জাতীয় দৈনিকে ‘সাজা কম খেটেই বেরিয়ে যান সাংসদ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এ প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন দাখিল করা হয়। অস্ত্র মামলায় সাজা কম খাটার অভিযোগ এনে নিজাম হাজারীর সংসদ সদস্য পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন স্থানীয় যুবলীগ নেতা শাখাওয়াত হোসেন ভূঁইয়া।

এ রিট আবেদনে ২০১৪ সালের ৮ জুন হাইকোর্ট এক আদেশে ফেনী-২ আসন কেন শূন্য ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। এ রুলের ওপর শুনানি শেষে দ্বিধাবিভক্ত রায় দেন হাইকোর্ট।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এমএবি/এমএম)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Close