বললেই ভেজে দেয় কাঁকড়াসহ সামুদ্রিক মাছ

জহির রায়হান, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জানুয়ারি ২০১৮, ২২:১৭ | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০১৮, ০৮:০২

মনে হতে পারে বাণিজ্য মেলায় কক্সবাজারের অনুভূতি। এটা আবার কেমন কথা! তবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এসে কাঁকড়াভাজা খেয়ে এমনটাই বলছিলেন সফটওয়ার ইঞ্জিনিয়ার সজল। মেলার হেলদি ফুড লিমিটেড নামের স্টলে কাঁকড়াভাজা খাচ্ছিলেন তিনি।

সজল ঢাকাটাইমসকে বলেন, ‘কক্সবাজারে গিয়ে খেয়েছিলাম কাঁকড়াভাজা। এখন বাণিজ্য মেলায় খেলাম। বলতে পারেন মেলায় এসে কক্সবাজারের অনুভূতি পেলাম।’

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সুন্দরবনের আদলে তৈরি হয়েছে ‍‘সুন্দরবন পার্ক’। এর পশ্চিম পাশে আরএনপি ৬ নম্বর মিনি প্যাভিলিয়ন নিয়েছে হেলদি ফুড লিমিটেড। এখানে নানা রকম সামুদ্রিক মাছ ভাজা খাওয়ার ব্যবস্থা রাখা হয়েছে। বিভিন্ন সামুদ্রিক মাছ কাঁচাও বিক্রি হচ্ছে এখানে।

হেলদি ফুড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাইদ ইসতিয়াকের ভাষ্য, সমুদ্রে মাছ ধরার পর সেটা সেখানেই নাড়িভুঁড়ি ফেলে স্বাস্থ্যসম্মতভাবে ফ্রোজেন করে প্যকেট করা হয়।

এবারই প্রথম বাণিজ্য মেলায় অংশ নিয়েছে সামুদ্রিক মাছ বিপণনের প্রতিষ্ঠানটি। সাইদ ইসতিয়াক ঢাকাটাইমসকে বলেন, ‘মূলত দর্শনার্থীদের সমুদ্রের মাছের গুণাগুণ জানানো ও সমুদ্রের মাছের স্বাদ পরখ করে দেখাতেই আমাদের এ প্রয়াশ। পছন্দের মাছ সঙ্গে সঙ্গে রান্না করে খাওয়ার ব্যবস্থা রয়েছে এখানে।’ এ কারণে ক্রেতা-দর্শনার্থীদের ভালো সাড়া পাচ্ছেন বলে জানান তিনি।

হেলদি ফুডের সুপরিসর প্যাভিলিয়নে বসে রূপচান্দা ভাজা খাচ্ছিলেন কাসেম আলী। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘এবারে বাণিজ্য মেলায় ভিন্নতা এনেছে এ ফুড স্টলটি। চোখের সামনে সমুদ্রের মাছ ভেজে দিচ্ছে। গরম গরম মাছভাজা খেতে ভালোই লাগছে।’

রান্নার প্রধান দায়িত্বে আছেন আসিম। মেলা উপলক্ষে এসেছেন এ্ পাকিস্তানি শেফ। ঢাকাটাইমসকে আসিম বলেন, ‘এখানে ফ্রাইড ফিস, ফিস কাবাব, ফিস বল, লান্স বক্স, স্যুপ, লইট্টা ফ্রাইসহ খাবারের ১৬টি মেনু রয়েছে। রান্নায় খাবারের কোয়ালিটি ও স্বাস্থমান বজায় রাখি আমরা।’

এখানে সামুদ্রিক ভাজা মাছের মূল্য রাখা হচ্ছে ১২০ থেকে ২৫০ টাকা। রূপচাঁদা বারবিকিউর দাম ২৫০ টাকা। কয়েক পিস কাঁকড়া বারবিকিউ ২২০ টাকা। এ ছাড়া লইট্টা, আইলা, ব্রাউন চিংডি ভাজা খাবারেরও ব্যবস্থা রয়েছে এখানে।

বিশ্বের বিভিন্ন দেশে মাছ রপ্তানি করে হেলদি ফুড। পাশাপাশি দেশের চেইনশপগুলোতে সামুদ্রিক মাছ সরবারহ করা হয়। মাছ সংরক্ষণে ক্ষতিকর পদার্থ ব্যবহার না করার কারণে তাদের মাছ স্বাস্থ্যসম্মত বলে জানান ইসতিয়াক।

কাঁচা মাছের দাম

কাঁকড়া এক কেজি ৩২০ টাকা, ব্রাউন চিংড়ি ২৫০ গ্রাম ১৬৫ টাকা, চাইনিজ রুপচান্দা ৫০০ গ্রাম ৩৯০ টাকা, টুনা মাছ এক কেজি ৫১০ টাকা, লইট্টা মাছ ১ কেজি ৩১৫ টাকা।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, এগুলো সব এমনভাবে প্যাকেট করা যে যতটুকু ওজন তার পুরোটাই খাওয়া যাবে। পিস করা বলে রান্নার আগে আর কুটার ঝামেলা নেই।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশের মাঠে গত ১ জানুয়ারি থেকে চলছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। ৩১ জানুয়ারি পর্যন্ত চলার কথা এটি। মেলায় কোনো সাপ্তাহিক ছুটি নেই। সকাল ১০ থেকে রাত ১০টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকে। প্রবেশ ফি প্রতিজন ৩০ টাকা। ছোটদের জন্য ২০ টাকা।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :