বাণিজ্যমেলায় ভোক্তারা পেলেন দেড় লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:২১

ভোক্তাদের বিভিন্ন অভিযোগ প্রমাণিত হওয়ায় সদ্য সম্পন্ন হওয়া বাণিজ্যমেলায় এক  লাখ ৪৭ হাজার ৭৫০ টাকা পেয়েছেন ভোক্তারা। তবে অনেক অভিযোগ দুই পক্ষের সমঝোতার ভিত্তিতে নিষ্পত্তি হওয়ায় সেই হিসাব এখানে আসেনি।  

অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রি, মিথ্যা বিজ্ঞাপন, ওজনে কারচুপি এবং ডিসকাউন্টের নামে প্রতারণাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ভোক্তাদের অভিযোগ প্রমাণিত হওয়ায়  পাঁচ লাখ ৯১ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আইন অনুযায়ী এই টাকার ২৫ শতাংশ ভোক্তারা পেয়েছে।

প্রতি বছর বাণিজ্যমেলায় খাবারসহ কিছু পণ্যের গলাকাটা দাম নেয়া হয় বলে অভিযোগ রয়েছে। এবার শুরু থেকেই ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এ ব্যাপারে কড়া নজর রাখে। তবে অনেকে ঝামেলার কথা চিন্তা করে অভিযোগ না করে অতিরিক্ত মূল্য পরিশোধ করে দেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এজন্য ভোক্তাদের অভিযোগ যে পরিমাণে হওয়ার কথা তা হয়নি।

মেলা প্রাঙ্গণে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অস্থায়ী কার্যালয় এসব জরিমানা করে। সেখানেই অভিযোগ প্রমাণিত হলে সঙ্গে সঙ্গে টাকা  দিয়ে দেয়া হয়।

এক মাসের বেশি সময় ধরে চলা বাণিজ্যমেলা শেষ হয়েছে গতকাল রবিবার।

ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুল জব্বার ঢাকাটাইমসকে বলেন, আমাদের কাছে মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ৪০টি অভিযোগ করেছে ভোক্তারা। যার মধ্যে ২৫টি অভিযোগ প্রমাণিত হয়েছে। কিছু অভিযোগ দুই পক্ষের সমঝোতার মাধ্যমে সমাধান হয়েছে। আর আমরা নিজেরা বিভিন্ন প্রতিষ্ঠানের অনিয়ম পেয়ে এক লাখ ৬১ হাজার টাকা জরিমানা করেছি।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর আয়োজনে রাজধানীর আগারগাঁওয়ে অনুষ্ঠিত মেলায় বাংলাদেশ ছাড়াও ১৭টি দেশের ৪৩টি প্রতিষ্ঠান অংশ নেয়। ৩১ জানুয়ারি মেলা শেষ হওয়ার কথা থাকলেও ব্যবসায়ীদের অনুরোধে তা চার দিন বাড়ানো হয়।

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত