আমি সবসময় ফিলিস্তিনি জনগণের পক্ষে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:১২

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মধ্যপ্রাচ্যের সংকট নিয়ে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন। গতকাল সোমবার ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকের আগে তিনি ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বলেন।

পুতিন বলেন, ‘আমি এই মাত্র মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথা বলেছি। অবশ্যই আমাদের মধ্যে ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্ব নিয়ে আলোচনা হয়েছে।’

গতকাল সোমবার মস্কোয় অনুষ্ঠিত বৈঠকে মাহমুদ আব্বাস পুতিনকে পরিষ্কার করে বলেছেন, ইসরায়েলের সঙ্গে ভবিষ্যত আলোচনায় তার দেশ ওয়াশিংটনকে আর মধ্যস্থতাকারী হিসেবে মানবে না।

আব্বাস বলেন, ‘মধ্যস্থতাকারী হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমরা এখন থেকে আর কোনো রকমের সহযোগিতা করব না। আমরা তাদের কর্মকাণ্ডের বিরুদ্ধে অবস্থান নিয়েছি।’

মাহমুদ আব্বাস বলেন, মধ্যপ্রাচ্য বিষয়ক আলোচনার ক্ষেত্রে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়ে গঠিত চতুষ্টয়ের পরিবর্তন চায় তার দেশ এবং এখন থেকে নতুন ও বর্ধিত মধ্যস্থতাকারী চায়।

তবে পুতিন বলেছেন, ‘আমরা যেমনটা দেখতে চেয়েছি, পরিস্থিতি তেমন নয়। আমি সবসময় ফিলিস্তিনি জনগণের পক্ষে রয়েছি।’

হোয়াইট হাউস থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প পুতিনকে বলেছেন, এখন সময় এসেছে একটি স্থায়ী শান্তি চুক্তি বাস্তবায়নে একসঙ্গে কাজ করা।

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিনের জেরুজালেম শহরকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন। এরপর থেকে ফিলিস্তিনিরা ব্যাপকমাত্রায় ক্ষুব্ধ হয়েছেন এবং প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তখন বলেছিলেন, ভবিষ্যতে ফিলিস্তিন-ইসরায়েল আলোচনায় যুক্তরাষ্ট্রকে আর মধ্যস্থতাকারী হিসেবে মানবেন না তিনি।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Close