মধুর আবেশে বকুলতলায় বসন্ত বরণ

শেখ সাইফ, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৪৪ | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৪১

আজ পয়লা ফাল্গুন। প্রকৃতিতে তাই লেগেছে রংয়ের ছোঁয়া। প্রতি বছরের মতো এবারো বাসন্তী ও হলুদের বাতাবরণে বসন্তকে বরণ করে নিলো নগরবাসী।

প্রকৃতি ও জীবনে বর্ণচ্ছটা ছড়িয়ে দেয়ার ঋতু বসন্ত আজ শীতের খোলস থেকে বেরিয়ে পলাশ, শিমুলের লাল ফুলে রঙিন হয়ে উঠেছে। ঝরাপাতার শেষে পত্র-পল্লবে শোভিত আবার প্রকৃতি। প্রতি বছরের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় সকালে বসন্ত বন্দনা গানের মধ্য দিয়ে বসন্ত উৎসব শুরু হয়।

চারদিকে প্রাণের স্পন্দন। ফুলে ফুলে সাজ সাজ রব। কংক্রিটের জঙ্গল পেরিয়ে বসন্তের দখিনা হাওয়ায় মাতোয়ারা করেছে রাজধানীবাসীর মন। ‘এসো মিলি প্রাণের উৎসবে’ স্লোগান নিয়ে, ফাল্গুনের প্রথম সকালে চারুকলার বকুলতলায় মেতে ওঠা হয়ে বসন্ত বরণ উৎসবে। পলাশ রাঙা সকালে দখিনা হাওয়ায় আমের মুকুলের দোলা যেন জানান দিলো, এসেছে ঋতুরাজ বসন্ত। জীবনের এসেছে পূর্ণতা। নতুন প্রাণের কলরব। চারুকলার বকুলতলায়, তাই বসন্ত বরণের উৎসবে টানে, দালানের খোলস ছেড়ে বাসন্তী সাজে জড়ো হন নগরবাসী। সুরের মুর্ছনায় বকুলতলায় প্রকৃতি আর মানুষ যেন মিলে মিশে একাকার। ঋতুরাজ উপযাপনের পালা বলেই যেন বয়স ভুলে সবাই মেতেছেন বাসন্তী রাঙা উচ্ছ্বাসে।

আজ সকালে গিটারে বসন্তবাহার রাগ বাজানোর মধ্য দিয়ে শুরু হয় বসন্ত উৎসব। বাংলা ১৪১০ সাল থেকে জাতীয় বসন্ত উদ্‌যাপন পরিষদ এ আয়োজন করে চলেছে। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন এতে অংশ নেয়। ছিল কবিতা আবৃত্তি, একক ও দলীয় সংগীত। ছিল ধ্রুপদি, মণিপুরীসহ নানা ধরনের নৃত্য। ইটপাথরের নগরে উৎসবে মিশে যেতে চারুকলা প্রাঙ্গণে ছুটে আসে নগরবাসী। অনেকেই একে অপরকে রাখি পরিয়ে দেন, গালে আবির মাখিয়ে দেন।

গাছে গাছে এখন কোকিলের ডাক, শিমুল-পলাশের ডালে ডালে আগুন রাঙা ফুলের সাজ। বাসন্তী শাড়িতে তরুণীরা প্রাণের উচ্ছ্বাসে মেতে উঠেছেন বসন্ত বরণে। বাসন্তী শাড়ি আর খোঁপায় জড়ানো গাঁদা ফুল। হাতে গলাও গাঁদা ফুলের গহনা। মাথায় ফুলের মুকুট। ফুলের উচ্ছ্বাসে যেন আজ হাসছে মানুষ ও প্রকৃতি। আম্রমুকুলে মৌমাছির গুঞ্জরণ। তরুণ মনে বিহ্বলতা ছড়িয়ে দিচ্ছে কোকিলের ডাক। মধুর বসন্ত এসেছে মধুর মিলন ঘটাতে। মধুর মলয়-সমীরে মধুর মিলন রটাতে। এমনি মধুর আবেশের মধ্য দিয়ে বসন্ত বরণ করে নিচ্ছে নগরবাসী।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/এসএস/জেবি)

 

 

 

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত