তরঙ্গ বেচে সরকারের আয় ৫২৮৯ কোটি টাকা

আলাউদ্দিন আল আজাদ আলিফ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৩২

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানিয়েছেন ফোরজি তরঙ্গ নিলামের মাধ্যমে বিক্রি করে সরকারের আয় হচ্ছে ৫২৮৯ কোটি টাকা। তিনি বলেন, নিলামে অংশ নিয়ে দেশের দুই অপারেটর বাংলালিংক ও গ্রামীণফোন মোট তিন হাজার ৮৪৪ কোটি টাকার ফোরজি তরঙ্গ বরাদ্দ নিয়েছে।

মঙ্গলবার রাজধানীর ঢাকা ক্লাবে ফোরজি তরঙ্গ নিলাম অনুষ্ঠান শেষে সাংবাদিকদের শাহজাহান মাহমুদ এসব কথা বলেন। 

শাহজাহান মাহমুদ বলেন, ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে প্রথম তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হয়েছিল। তখন শুধু ২১০০ মেগাহার্জ ব্যান্ডে নিলাম হয়েছিল।

তিনি আরো বলেন আজকের তরঙ্গ নিলামের মাধ্যমে ১৮০০ মেগাহার্জে বাংলালিংক এবং গ্রামীণফোন অংশগ্রহণ করে। বাংলালিংক প্রথমে নিলাম ডাকার ফলে তাদের পছন্দমত ব্লক নিতে পেরেছে। ৫.৬ মেগাহার্জের প্রথম ব্লকটি বাংলালিংক পায়। ১৭৩.৬ মিলিয়ন ডলার অর্থাৎ ১৪৩৯ কোটি টাকায় তারা এই ব্লকটি কেনে। 

‘একই তরঙ্গে গ্রামীণফোন ৫ মেগাহার্জ স্প্যাকটার্ম নেয়। প্রতি মেগাহার্জে ৩১ মিলিয়ন ডলারে তাদের মোট বিলের পরিমাণ ১৫৫ মিলিয়ন ডলার। টাকায় যার মূল্য ১২৮৪ কোটি টাকা।’ যোগ করেন শাহজাহান মাহমুদ।  

বিটিআরসি চেয়ারম্যান বলেন,অপারেটরদের ইতোমধ্যে টেক নিউট্রালিটি দেয়া হয়েছে। টেক নিউট্রালিটি হলো আগে যে ফ্রিকুয়েন্সিগুলো ছিল সেগুলো শুধু যে কাজের জন্য ফ্রিকুয়েন্সি নেয়া হয়েছিল শুধু সেখানে ব্যবহার করা যেতো। ৯০০ এবং ১৮০০ মেগাহার্জের ক্ষেত্রে মোবাইল অপারেটররা শুধু টুজিতে ফ্রিকুয়েন্সি ব্যবহার করতে পারতো। কিন্তু এখন থেকে আগের সব ফিকোয়েন্সি থ্রিজি কিংবা ফোরজিতে ব্যবহার করা যাবে। 

শাহজাহান মাহমুদ জানান, যেসব টেলিকম অপারেটর ফোরজি লাইসেন্সের আবেদন জমা দিয়েছেন দুই একদিনের মধ্যে সরকারিভাবে সেটা অনুমোদন দেয়া হবে। ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় ঢাকা ক্লাবে লাইসেন্স প্রদান করা হবে। আশা করা হচ্ছে ২১ ফেব্রুয়ারি থেকে দেশে ফোরজি নেটওয়ার্ক বিস্তৃত করার কার্যকম শুরু করবে টেলিকম অপারেটরগুলো। 

উল্লেখ্য, নিলামে ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে ৫ মেগাহার্জ তরঙ্গ নিয়ে এগিয়ে আছে গ্রামীণফোন। গ্রামীণফোনের এখন তরঙ্গ বেড়ে দাঁড়ালো ৩৭ মেগাহার্জ। নিলামে অংশ নেয়া অপর প্রতিষ্ঠান বাংলালিংক ২১০০ মেগাহার্জ ব্র্যান্ডে ৫ মেগাহার্জ তরঙ্গ এবং ১৮০০ মেগাহার্জ ব্র্যান্ডে ৫.৬ মেগাহার্জ তরঙ্গ ক্রয় করে। তাদের সর্বমোট তরঙ্গের পরিমান ৩০.৬ মেগাহার্জ। 

এই তরঙ্গ বিক্রি করে বিটিআরসির আয় হবে ৫২৬৮.৫১ কোটি টাকা।  

বিটিআরসি জানিয়েছে, বিক্রয়কৃত তরঙ্গের বর্তমান বাজারমূল্য প্রায় ৩৭৪৮.৮ কোটি টাকা। যা তরঙ্গ নিরপেক্ষতায় ৮৫০.৪ কোটি ও ৯৫.৮ কোটি টাকা ভ্যাটসহ সর্বমোট ৫২৮৯.০৮ কোটি টাকা। 

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/এএ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত