বিএনপির নেতা দুদু কারাগারে

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ২০:০৫

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে রমনা থানায় একটি নাশকতার মামলায় কারাগারে পাঠিয়েছে ঢাকা মহানগর হাকিম (সিএমএম) আদালত।

আজ মঙ্গলবার দুদুর জামিনের আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর এই আদেশ দেন ঢাকা মহানগর হাকিম এ কে এম মঈন উদ্দিন সিদ্দিকী।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা রমনা থানার উপপরিদর্শক (এসআই) সুদীপ কুমার ঘোষ দুদুকে আদালতে হাজির করে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন।

আসামিপক্ষের আইনজীবী সানাউল্লাহ মিয়া, সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ প্রমুখ আইনজীবী জামিন চেয়ে শুনানি করেন। উভয়পক্ষের শুনানি শেষে বিচারক জামিন নামঞ্জুর করে ওই আদেশ দেন।

দুদুকে কারাগারে পাঠানোর আবেদনে তদন্ত কর্মকর্তা বলেন, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া গত ৮ ফেব্রুয়ারি বিশেষ আদালতে রায় উপলক্ষে হাজিরা দিতে যাওয়ার সময় কাকরাইল চার্চ ক্রসিংয়ের সামনে রাস্তার ওপর বিএনপি ও তার অঙ্গসংগঠনের প্রায় ১০০০/১৫০০ নেতাকর্মী হাতে ব্যানার, লাঠিসোটা, লোহার রড, ইটপাটকেলসহ বিভিন্ন্ মারাত্মক অস্ত্রশস্ত্রে  সজ্জিত হয়ে সরকার বিরোধী স্লোগান দিয়ে মিছিল সহকারে রাস্তায় চলাচলরত যানবহন ভাঙচুর করে জনমনে আতঙ্ক সৃষ্টি করে। পুলিশ তাদের নাশকতা কাজ থেকে বিরত থাকতে অনুরোধ করলে তারা পুলিশের ওপর ক্ষিপ্ত হয়ে পুলিশকে হত্যা করার উদ্দেশে ইটপাটকেল নিক্ষেপ করে। এর ফলে কয়েকজন পুলিশ জখম হয়। ঘটনার সময় এজাহার নামে ১৮ আসামিকে আটক কার হয়। বাকি আসামিরা পালিয়ে যায়।‘

তদন্ত কর্মকর্তা আরও উল্লেখ করেন, ‘প্রাথমিক তদন্তে জানা যায়, আসামি শামসুজ্জামান দুদুর নেতৃত্বে এই নাশকতা করা হয়। তাকে গ্রেপ্তারের পর তার দেওয়া তথ্য যাচাই করা হচ্ছে। তদন্তের স্বার্থে তার রিমান্ডের আবেদন করা হতে পারে। তাই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে জেল হাজতে আটক রাখা প্রয়োজন।’

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ৮ ফেব্রুয়ারি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছরের কারাদ- দেয় বকশিবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ জেলা জজ আদালত। এর প্রতিবাদে গতকাল সোমবার প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে বিএনপি। মানববন্ধন কর্মসূচি শেষে ফেরার পথে ঢাকা রিপোর্টার্স ইউনিটির পাশে সেগুনবাগিচা এলাকায় দুদুকে গ্রেপ্তার করে রমনা থানার পুলিশ।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত