এবার ২০ হাজার টাকায় মোরগ কিনলেন জব্বার

আসাদুজ্জামান, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫৩ | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৪১

এবার ২০ হাজার টাকা দামে একটি মোরগ কিনে এলাকায় রীতিমত আলোড়ন তৈরি করেছেন সিলেটের বিশ্বনাথ উপজেলার আব্দুল জব্বার। এর আগে ১২ হাজার টাকা দামে মোরগ কিনেছিলেন তিনি। যেজন্য খবরের শিরোনাম হন। বেশ কয়েক বছর ধরে মোরগ লড়াই পরিচালনা করে নামডাকও হয়েছে তার। 

দেশের শীর্ষ স্থানীয় অনলাইন গণমাধ্যম ঢাকাটাইমস২৪ডটকম আব্দুল জব্বার ও তার মোরগ নিয়ে ‘মোরগের দাম ১২ হাজার!’ শিরোনামে গত বছরের আগস্টে একটি প্রতিবেদন প্রকাশ করে। তাতে ভালোই সাড়া মেলে। 

আব্দুল জব্বার ঢাকাটাইমসকে বলেন, ১২ হাজার টাকা দামে যে মোরগ তার ছিল সেটি আর নেই। ‘কাটিং মাস্টার’নামের ওই মোরগটি  একজনকে উপহার দিয়েছি। তাই নতুন একটি মোরগ কিনলাম। ভারতীয় এই মোরগটির দাম নিয়েছে ২০ হাজার টাকা। মোরগটির নাম আন্দোলন।’

আব্দুল জব্বার জানান, ২০ হাজার টাকা দামের এই মোরগটি তাকে ভারত থেকে এনে দিয়েছেন আব্দুর রব নামের এক প্রতিবেশি। গতকাল মঙ্গলবার মোরগটি হাতে পান জব্বার। এখন পর্যন্ত এটিকে মোরগ লড়াইয়ে নামানো হয়নি। এখন এটির যত্নআত্তি চলছে। 

জব্বার পেশায় কৃষক হলেও পশুপালনে তার আগ্রহ রয়েছে। বিশেষ করে তার গ্রাম ও আশেপাশে যত মোরগ লড়াই হয় যেখানে তিনি তার লড়াকু মোরগ নিয়ে অংশ নেন। প্রায় প্রতিবারই তার মোরগগুলো রণকৌশল দেখায়। লড়াইয়ে জিতেও যায়। এজন্য পু্রস্কারও মেলে। এর আগে কাটিং মাস্টিং লড়াইয়ে জিতে তাকে দুইটি মোবাইল ফোন জিতিয়ে দিয়েছিল। 

নতুন মোরগসহ তার খামারে এখন তিনটি মোরগ রয়েছে। যেগুলোর দামও বেশ। একটির দাম ১০ হাজার টাকা। অন্যটির দাম ৮ হাজার টাকা। এই মোরগগুলোতে তিনি লড়াইয়ে উপযুক্তি করার জন্য যুদ্ধের কৌশল শেখান। তাদের দেখভাল করেন। এ করেই তার দিন কেটে যায়। যদি তার একটি হাসের খামারও আছে। খামারের আয় দিয়ে দিন চলে যায় শৌখিন এই তরুণের।

জব্বার বলেন, ‘শিশুদের মতই মোরগগুলোর যত্ন নিতে হয়। গরম পড়লে মোরগগুলোকে বৈদ্যুতিক পাখার নিচে রাখতে হয়। কখনো তামপাত্রা কমে গেলে এটাতে রাখতে হয় ইলেকট্রিক বাতির নিচে।’

নতুন মোরগটি নিয়ে বেশ আশাবাদী আব্দুল জব্বার। তিনি আশা করছেন এই মোরগ তার সুনাম আরো বাড়িয়ে দেবে। 

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত