ভোলায় নির্মিত হচ্ছে আরো ৯৬ সাইক্লোন শেল্টার

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:২৪

উপকূলীয় জেলা ভোলার সাত উপজেলায় প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রায় ৫শ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ৯৬টি স্কুল কাম সাইক্লোন শেল্টার। বিশ্ব ব্যাংকের অর্থায়নে বহুমুখী দুর্যোগ আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)-এর তত্ত্বাবধানে এসব সাইক্লোন শেল্টার নির্মাণ করা হবে। আগামী ২ মাসের মধ্যে এসব কাজের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করার কথা জানিয়েছে ভোলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।

আশ্রয়ন কেন্দ্রগুলোর নিচতলা ফাঁকা রেখে তৃতীয় তলা পর্যন্ত করা হবে। দুর্যোগকালে প্রতিটি সাইক্লোন শেল্টারে ২ হাজার মানুষ আশ্রয় নিতে পারবে। এতে প্রাকৃতিক দুর্যোগে প্রায় ২ লাখ মানুষের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।

এলজিইডি নির্বাহী প্রকৌশলী শাখাওয়াত হোসেন জানান, ভোলা উপকূলীয় জেলা হওয়ায় দুর্যোগের সময় সাইক্লোন শেল্টারগুলো সাধারণ মানুষের একমাত্র আশ্রয়স্থল হয়ে উঠে। প্রতিটি কেন্দ্র বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার হিসেবে ব্যবহার করা হবে। ৯৬টি সাইক্লোন শেল্টার নির্মাণের সকল পক্রিয়া সম্পন্ন হয়েছে। চূড়ান্ত টেন্ডারের অপেক্ষায় রয়েছে।

তিনি আরো জানান, প্রতিটি সাইক্লোন শেল্টারের নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ৫ কোটি টাকা। এছাড়াও জেলায় একই প্রকল্পের মাধ্যমে ২২৪ কোটি টাকা ব্যয়ে আরো ৪২টি সাইক্লোন শেল্টার নির্মাণ কাজ এগিয়ে চলছে। এসব সাইক্লোন শেল্টার নির্মাণ হলে স্থানীয়দের দুর্যোগের আতঙ্ক অনেটাই কমে আসবে।

এলজিইডি জানায়, অত্যাধুনিক ডিজাইনের এসব সাইক্লোন শেল্টারে সরাসরি অসুস্থ রোগীকে দোতালায় উঠানো, গরু-ছাগল রাখা, বিশুদ্ধ খাবার পানিসহ সব ধরনের অত্যাধুনিক ব্যবস্থা রাখা হয়েছে। এসব সাইক্লোন শেল্টারে জলোচ্ছ্বাসের সময় পানি সহজে সরে যেতে পারে সেজন্য নিচতলা ফাঁকা রাখা হয়েছে। দুই তলা ও তিন তলায় ঘূর্ণিঝড় না থাকার সময় স্কুল হিসেবে ব্যবহার করা হবে।

(ঢাকাটাইমস/১৭ফেব্রুয়ারি/ওআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত