ডা. ইব্রাহিম স্বর্ণপদক পেলেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:২২

ডা. মোহাম্মদ ইব্রাহিম স্মৃতি স্বর্ণপদক-২০১৮ পেয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মুক্তিযু্দ্ধ, অর্থনীতি ও সমাজসেবায় বিশেষ অবদান রাখায় তাকে এ স্বীকৃতি দেয়া হয়।

রবিবার দুপুরে শাহবাগে বারডেম হাসপাতাল মিলনায়তনে এক অনুষ্ঠানে মন্ত্রীর হাতে এই পদক তুলে দেয়া হয়।

ডা. মোহাম্মদ ইব্রাহিম স্মৃতি পরিষদ  দুই বছর পর পর এ  স্বর্ণপদক দেয়।

অর্থমন্ত্রীসহ তিনজন এবার এই পদক পেয়েছেন।  বাংলাদেশে হৃদরোগ চিকিৎসায় বিশেষ ভূমিকা রাখায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল ডা. আব্দুল মালিক (অব.) এবং ডায়াবেটিক রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখায় বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সের ইমেরিটাস অধ্যাপক হাজেরা মাহতাব এই স্বর্ণপদক পেয়েছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘যদিও সবাই বলেন দেশে ডায়াবেটিকে আক্রান্তের সংখ্যা ৩৬ শতাংশ, তবে আমি মনে করি এটা ৫০ শতাশ হবে।’ তবে নিয়ম-শৃঙ্খলায় থাকলে ডায়াবেটিক রোগীদের ভয়ের কারণ নেই বলে মনে করেন মন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, ‘ডা. মোহাম্মদ ইব্রাহিম আর্তমানবতার সেবায় নিজেকে উৎসর্গ করে চিরস্মরণীয় হয়ে রয়েছেন। জাতি তাকে চিরদিন স্মরণ রাখবে।’

দিলওয়ার রানার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বিষেশ অতিথি বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ কে আজাদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেন, ডা. মোহাম্মদ ইব্রাহিম স্মৃতি পরিষদের উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল অধ্যাপক এ আর খান এবং বারডেম হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক নাজমুন নাহার।

ডাক্তার মোহাম্মদ ইব্রাহিম বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা ও জাতীয় অধ্যাপক। তিনি ১৯৬৫ সালে ডায়াবেটিক হাসপাতাল প্রতিষ্ঠা করেন যা বর্তমানে বারডেম হাসপাতাল নামে পরিচিত। বাংলাদেশে ডায়াবেটিকস রোগ সম্পর্কে সচেতনতা ও এর প্রতিকারে তার অবদান অনস্বীকার্য। ১৯৮৯ সালের ৬ সেপ্টেম্বর তার মৃত্যু হয়। কর্মের মাঝে তিনি চিরদির বেঁচে থাকবেন বলে মন্তব্য করেন অনুষ্ঠানের বক্তারা।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত