এনপিআই ইউনিভার্সিটির উপাচার্য পদে নতুন মুখ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ২২:১৫

প্রথিতযশা শিক্ষাবিদ, মহাকাশ ও আবহাওয়া বিজ্ঞানী প্রফেসর ড. দেওয়ান আব্দুল কাদিরকে এনপিআই ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর উপাচার্য হিসেবে নিয়োগ করা হয়েছে।

ইউনিভার্সিটির চ্যান্সেলর রাষ্ট্রপতি আবদুল হামিদ উপাচার্য হিসেবে তাকে এই নিয়োগ দেন।

প্রফেসর ড. কাদির গত ১০ বছরেরও অধিক সময় ধরে উত্তরা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তিনি এম.ফিল ও পি.এইচ.ডি পর্যায়ের শিক্ষার্থীদের গবেষণাপত্রের তত্ত্বাবধায়ক ও ডক্টর‌্যাল কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তার তত্ত্বাবধানে ইতোমধ্যে সাতজন শিক্ষার্থী পিএইচডি ডিগ্রি লাভ করেছেন।

দেওয়ান আব্দুল কাদির পদার্থ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর ১৯৭৯ সনে মস্কো স্টেট ইউনিভার্সিটি হতে আবহাওয়া ও জলবায়ু বিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৮০ সালে বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের মহাকাশ ও বায়ুমণ্ডলীর গবেষণা কেন্দ্রে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক পদে যোগদান করেন। পরবর্তী সময়ে বাংলাদেশ মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পারসোতে ন্যস্ত হন।

স্পারসোতে কর্মরত অবস্থায় ১৯৮৪-১৯৮৫ সনে যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডস্থ নাসার গবেষণা প্রতিষ্ঠান গডার্ড স্পেস ফ্লাইট সেন্টার ও লুইসিয়ানা স্টেট ইউনিভার্সিটিতে আবহাওয়া, জলবায়ু, কৃষি আবহাওয়া, দুর্যোগ পর্যবেক্ষণ, হাড্রোলজি ও সমুদ্র বিজ্ঞানে ভূ-উপগ্রহ ও জি.আই.এস. প্রযুক্তির ব্যবহারের উপর উচ্চতর প্রশিক্ষণ ও পোস্ট-ডক্টরাল পর্যায়ে গবেষণা করেন।

তিনি জলবায়ু পরিবর্তন, দুর্যোগ পর্যবেক্ষণ, কৃষি ফসলের মানচিত্র প্রণয়ন ও প্রাক্কলন, মৌসুমী আবহাওয়ার তারতম্য বিশ্লেষণ, বন ও পানি সম্পদের মানচিত্র প্রণয়ন, উপকূলীয় এলাকায় বনায়ন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ইত্যাদি বিষয়ে গবেষণাসহ ইউরোপীয় ইউনিয়নের পোস্ট-ডক্টরাল ফেলোশীপের অধীনে যুক্তরাজ্যের রেডিং বিশ্ববিদ্যালয়ের মিটিওরোলজিক্যাল বিভাগে ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের উপর গাণিতিক মডেল উদ্ভাবন এবং ঘূর্ণিঝড়ের গঠন, শক্তি বিন্যাস ইত্যাদি বিষয়ে ব্যাপক গবেষণা করেন। জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর ৭০টির অধিক গবেষণা প্রবন্ধ ও অসংখ্য বৈজ্ঞানিক প্রতিবেদন প্রকাশিত হয়।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত