দাঁত সাদা করার ঘরোয়া উপায়

উপমা ইসলাম রুপা, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১২:০৩

দাঁতকে বলা হয় ব্যক্তিত্বের জানালা। ঝকঝকে দাঁতের সুন্দর হাসি ব্যক্তিকে আকর্ষণীয় ও আত্মবিশ্বাসী করে তোলে। কিন্তু অনেক কারণেই এই দাঁত হলদে হয়ে যায়। দাঁত হারায় স্বাভাবিক উজ্জ্বলতা। ঘরোয়া উপায়ে সহজেই দাঁতের সুস্থ্যতা ফিরিয়ে আনতে পারেন। পেতে পারন ঝকঝকে দাত। 

নারিকেল তেল
দাঁতের যত্নে নারকেল তেলের বেশ পুরনো। নারিকেল তেলে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। যা দাঁতে থাকা ব্যাকটেরিয়া দূর করে দাঁতকে পরিষ্কার রাখে। এক চামচ নারিকেল তেল মুখে নিন। হাত কিংবা ব্রাশ দিয়ে তেল দাঁতে মাজুন। পাঁচ মিনিট পর পানি দিয়ে দাঁত কুলকুচি করুন। ফলাফলটা নিজেই যাচাই করুন। 

ভিনেগার
আপেল সিডার ভিনেগারে এসিটিক এসিড, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মত গুরুত্বপুর্ণ যৌগ উপাদান থাকে। যা দাঁতের ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে। এছাড়াও, আপেল সিডার ভিনেগারে থাকা পিএইচ দাঁতের সব ধরনের দাগ দূর করে। আপেল সিডার ভিনেগার ভালোভাবে দাঁতে মাখান। দুই মিনিট পরে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 

লেবুর খোসা
লেবু প্রাকৃতিকভাবেই পরিষ্কারকারক। দাঁতকে আরো সাদা এবং চকচকে করতে লেবুর খোসা ব্যবহার করতে পারেন। লেবুর খোসা কিছুক্ষণ দাঁতে ঘষে নিন। এরপর পানি দিয়ে দাঁত ধুয়ে নিন। আর দেখুন দাঁতের ঝিলিক।

স্ট্রবেরি
যারা স্ট্রবেরি খেতে ভালোবাসেন তাদের জন্য সুখবর। স্ট্রবেরিতে থাকা এন্টি-অক্সিডেন্ট দাঁতকে সুস্থ রাখে। সাদাও করে। তাই দাঁতের সুস্থ্যতায় ভিটামিন সি সমৃদ্ধ স্ট্রবেরি খেতে পারেন। 
   
খাবার সোডা  
খাবার সোডার ব্যবহার কমবেশি সবারই জানা। আর দাঁতের জন্য খাবার সোডা বেশ উপকারী। পানির সাথে সামান্য খাবার সোডা মিশিয়ে নিন। ব্রাশ করার সময় পেস্টের সঙ্গে সামান্য পরিমানে এই মিশ্রণটি মেশান। এক মিনিটের মত ব্রাশ করে মুখ ধুয়ে ফেলুন। সঙ্গে সঙ্গে ঝকঝকে দাঁতের ঝিলিক দেখতে পাবেন। 

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/ইউআর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত