ফোরজি সিমের জন্য টাকা নেয়া অনৈতিক

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৫৫

আজ বাংলাদেশে চালু হচ্ছে চতুর্থ প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক বা ফোরজি নেটওয়ার্ক। সন্ধ্যায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার টেলিকম অপারেটরগুলোর হাতে ফোরজি লাইসেন্স তুলে দেবে। এর কিছুক্ষণ পরেই দেশে ফোরজি নেটওয়ার্ক চালু করা হবে বলে জানিয়েছে মোবাইল ফোন অপারেটরগুলো। 

দেশে ফোরজি সেবা দেবে গ্রামীণফোন, বাংলালিংক, রবি এবং টেলিটক।

এরই মধ্যে অপারেটরগুলো গ্রাহকদের থ্রিজি সিম ফোরজিতে রিপ্লেসমেন্ট করার জন্য অনুরোধ জানিয়েছে। এজন্য অবশ্য গ্রাহকদের পয়সা খরচ করতে হবে। অপারেটর ভেদে এই খরচটাও ভিন্ন ভিন্ন। 

গ্রাহকদের কাছ থেকে অপারেটরদের ফোরজি সিম রিপ্লেসমেন্ট খরচ নেয়াকে অনৈতিক বলে মনে করছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ।

১৯ ফেব্রুয়ারি এক বিবৃতিতে তিনি বলেন, সাম্প্রতিক সময়ে সরকার ফোরজি চালুর ঘোষণার সাথে সাথে অপারেটররা সিম রিপ্লেসমেন্ট শুরু করে। প্রথমদিকে বিনা পয়সায় সিম রিপ্লেসমেন্ট করলেও গত ১৪ ফেব্রুয়ারি তরঙ্গ বরাদ্দের পর থেকে বাজারে সিম রিপ্লেসমেন্ট করতে গ্রামীণফোন ১১০ টাকা, বাংলালিংক ও রবি ১০০ টাকা করে গ্রাহকদের কাছ থেকে আদায় করছে। 

মহিউদ্দীন আহমেদ আরো বলেন, গ্রাহকরা এই সিম অর্থ দিয়ে আগেই কিনেছিলেন। তবে এখন কেন তাদের সিম রিপ্লেসমেন্ট বাবদ বাড়তি টাকা খরচ করতে হবে। পুনরায় গ্রাহকদের কাছ থেকে টাকা নেয়া অনৈতিক।  

তিনি এজন্য সরকারের হস্তক্ষেপ আশা করেন। 
 
(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত