নিজেই বদলান আইফোনের ব্যাটারি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১১:০৪

যারা আইফোন ব্যবহার করেন তারা জানেন, আইফোনে নন-রিমুভেবল ব্যাটারি ব্যবহার করা হয়। তাই আইফোনের ব্যাটারি ডাউন হলেও নিজে নিজে এটি পরিবর্তন করা যায় না। কিন্তু আপনি যদি ব্যাটারি বদলানোর কৌশল জানেন তবে ঘরে বসেই কাজটি করতে পারেন। এজন্য অবশ্য আপনার হাতের কাছে কিছু যন্ত্রপাতি লাগবে। আর লাগবে নতুন একটি ব্যাটারি। তো আসুন জেনে নেই কীভাবে ঘরে বসে আইফোনের ব্যাটারি পরিবর্তন করবেন। 

আইফোনের ব্যাটারি পরিবর্তন করার জন্য শুরুতেই প্রয়োজন নতুন ব্যাটারি। এজন্য মডেল অনুযায়ী বাজার থেকে ব্যাটারি কিনতে হবে। আপনি যদি একদম আনাড়ি হন তাও বদলে ফেলতে পারবেন আপনার আইফোনের ব্যাটারি। 

কিন্তু এটা অতটাও সহজ নয়। কেননা, আইফোনের ভেতরের সার্কিট খুবই জটিল। এবং তা সারাই করা কোন মজার কাজ নয়। যদিও আপনি এখানে কিছুই সারাই করছেন না, শুধুমাত্র বদলে ফেলছেন আপনার ফোনের ব্যাটারি। 

ব্যাটারিটি একটি স্ট্রিপ দিয়ে সুরক্ষিত থাকে। সাবধানে তা খুলে ফেলুন। এরপরে আপনাকে খালি করেকটি স্ক্রু ও কানেকটার খুলতে হবে।

কিছু গুরুত্বপুর্ণ ধাপ ক্রু ও কানেকটার খোলা কঠিন কাজ না হলেও আঁঠা নিয়ে কাজ করা জটিল। আপনার কাছে যদি আইফোন সেভেন বা তার থেকেও নতুন মডেল থাকে তাহলে আপনাকে ফোনের এজে হিট দিতে হবে। এর ফলে আঁঠা নরম হয়ে যাবে যা আপনার ফোনের স্ক্রিনকে বাকি অংশের সাথে আটকে রাখে। ভয় পাওয়ার কোন কারণ নেই। রিপ্লেস কিটের মধ্যেই বুঝিয়ে লেখা থাকবে কীভাবে করবেন এই কাজ।

ব্যাটারি বদলাবেন কীভাবে? 
তাড়াহুড়ো করবেন না। ধীরসুস্থে বদল করুন আপনার আইফোনের ব্যাটারি। সময় নিয়ে বুঝে কাজ করুন। এই কাজ আবশ্যই খুব সহজ নয়, তবে অসম্ভবও নয় এই কাজ।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত