ভাষা দিবসে গ্রিক শিল্পীর মিউজিক ভিডিও

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৩১

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইংরেজিতে মিউজিক ভিডিও তৈরি করেছে গ্রিক শিল্পী। গানের শিরোনাম ‘মাদার ল্যাংগুয়েজ ডে’। গ্রিকের রাজধানী এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাস অমর একুশে, মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে নির্মাণ করেছে এই গান এবং মিউজিক ভিডিও।

গণমাধ্যমে দেয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, গানটি লিখেছেন গ্রিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথ এবং সুর ও কণ্ঠ দিয়েছেন গ্রিক শিল্পী স্টাভরোস পাপাস্টাভরো। গ্রিক শিল্পীর সঙ্গে সহশিল্পী হিসেবে কণ্ঠ দিয়েছেন নিবেদিতা নাথ, ক্রিস মারাগোডাকিস এবং জো মাইলোগ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর সম্ভবত এটিই প্রথম ইংরেজি গান।

এই ‘মাদার ল্যাংগুয়েজ ডে’ গানটিতে অমর একুশের কালজয়ী ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো...’ গানের প্রথম চরণ সংযুক্ত করা হয়েছে। গানটির রেকর্ড হয় এথেন্সের এনভিএম স্টুডিওতে।

বলকান অঞ্চলের সবচেয়ে বড় সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান ইলিয়ন মিউজিক স্কুলের ছাত্র-ছাত্রীরা গানের মিউজিক ভিডিওতে অংশ নেয়। গ্রিস ও বাংলাদেশের নাগরিকরা ছাড়াও অস্ট্রেলিয়া, চীন, ব্রাজিল, ইথিওপিয়া, যুক্তরাষ্ট্র, এস্তোনিয়া, স্পেন এবং নেদারল্যান্ডসে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ২১টি দেশের নাগরিকগণ ভিডিওতে অংশ নেয়।

ভিডিওতে অন্যান্য বিষয়ের সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাতিসংঘে ঐতিহাসিক ভাষণের ভিডিও চিত্র, রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণসহ ভাষা শহীদদের চিত্র স্থান পেয়েছে।

১৬ ফেব্রুয়ারি এথেন্সের ইলিয়ন মিউজিক স্কুলের অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে মিউজিক ভিডিওর মোড়ক উন্মোচন করেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। এ সময় তার সাথে ইলিয়ন সিটি কর্পোরেশনের ভাইস মেয়র ফটিস মারকোপোলোস, ইলিয়ন মিউজিক স্কুলের ডিরেক্টর মিসেস এনা সিগুলি এবং গ্রিসের শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা মোড়ক উন্মোচনে অংশ নেয়।

প্রায় চার শতাধিক গ্রিক নাগরিক এবং শিশু-কিশোর উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করেন। অনুষ্ঠানে শিল্পী স্টাভরোস এবং নিবেদিতা নাথ গ্রীক শিশু কিশোরদের সাথে নিয়ে ‘মাদার ল্যাংগুয়েজ ডে’ গানটি পরিবেশন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনা সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এই গান তার প্রমাণ। আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের সুদৃঢ় উপস্থিতির স্বাক্ষর এই গান এবং মিউজিক ভিডিও। এর মধ্যে দিয়ে বাংলাদেশ-গ্রিস দ্বিপাক্ষিক সম্পর্ক এবং সংস্কৃতি বিনিময় আরো সুদৃঢ় হলো।

রাষ্ট্রদূত তার বক্তব্যে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশের উজ্জ্বল উপস্থিতির কথা উল্লেখ করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ইলিয়ন সিটি করপোরেশনের ভাইস মেয়র ফটিস মারকোপোলোস এবং ইলিয়ন মিউজিক স্কুলের ডিরেক্টর মিসেস এনা সিগুলি।

‘মাদার ল্যাংগুয়েজ ডে’ গানের জন্য শিল্পী, গীতিকারসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দিত করে বক্তারা বলেন, এই গানের মাধ্যমে আন্তর্জাতিক শ্রোতারা মাতৃভাষার জন্য কাজ করতে অনুপ্রাণিত হবে। তারা সকলকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে আহবান জানান।

অনুষ্ঠানে শিল্পী স্টাভরোস বলেন, মাতৃভাষা দিবসের গানে কাজ করতে পরে তিনি অত্যন্ত আনন্দিত। এর মাধ্যমে তিনি সুরে সুরে মাতৃভাষাকে ভালবাসার জন্য বিশ্ববাসীর প্রতি আহবান জানিয়েছেন। তিনি এই চমৎকার প্রকল্পে তাকে সম্পৃক্ত করার জন্য বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন, গানটির লেখক এবং পরিচালক সুজন দেবনাথকে ধন্যবাদ জানান। গায়ক আশা প্রকাশ করেন তার গান মানুষকে অনুপ্রাণিত করবে এবং বিশ্বব্যাপী মানুষে মানুষে সম্প্রীতি বাড়াবে।

আগামী ২১শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে ‘মাদার ল্যাংগুয়েজ ডে’ গানের ভিডিওচিত্র প্রদর্শন করা হবে।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/এমএবি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত