আমার একুশ: এ ফর অ্যাপেল, বি ফর বাংলাদেশ

মনদীপ ঘরাই
 | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ২০:০০

অমর একুশের প্রাক্কালে লিখতে মন চাইলো। প্রসঙ্গটা অনেক পাঠকের কাছেই অপ্রিয় হবে, নির্ঘাত। তবুও লেখি।

২০০৭ সাল থেকে বদলে গেল মোবাইল ফোনের দুনিয়া। অ্যাপল ইনকর্পোরেশন প্রথমবারের মতো নিয়ে এলো আইফোন। বিশ্ব কাঁপলো। মনে দোলা লাগরো আমদেরও। নতুন কিছুর কৌতুহল পেয়ে বসলো পুরো জগতকেই। আইফোন স্থান করে নিল অগনিত মুঠোয়।

সময়ে সময়ে বদলেছে মডেল।এসেছে নতুন আপডেট। এখন চলছে দশম সংস্করণ, যাকে ভুল করে অনেকে আইফোন এক্সও বলে ফেলেন। হঠাৎ কেনই বা আইফোনের আলোচনা? কারণ তো একটা আছে নিশ্চয়ই। এবার প্রসঙ্গে আসি।

এক দশকেরও বেশি সময় ধরে আশেপাশেই ঘুরছে আইফোন।হ্যাঁ। আশেপাশে এ কারণেই বললাম, কারণ, ঢাকার বড় বড় শপিংমলগুলোতে সহজেই মিলবে আইফোন।

টেক নিয়ে আমরা যারা একটু ঘাঁটাঘাটি করি, নতুন কিছু এলেই মনটা পড়ে থাকে তাতে। আইফোন সিক্স এল। কেনার বাসনা নিয়ে বসুন্ধরা সিটিতে। সবকিছুই ঠিকঠাক, টাকাও দিয়েছি, হঠাৎ মনে হলো অ্যাপল আইডিটা খুলে নেই দোকানে বসেই।

 কান্ট্রি লিস্টে বাংলাদেশ নেই!

আমি ভাবলাম ভুল হচ্ছে হয়তো। দোকানদারকে জিজ্ঞেস করতেই একটা হাসি দিয়ে বললো, "হবে না ভাই, আমরিকার ঠিকানা দিয়া খুইল্যা দেই,দ্যান"

 ‎আইডি খুলি নি। ফোনও নেই নি। ২ হাজার টাকা গচ্ছা দিতে হয়েছিল ফোন ফেরত দিতে।

 ‎ব্যাপারটা আপনার কাছে হয়ত নিছক আতলামি মনে হতে পারে, আমার কাছে অনেক বড়।

 ‎বলতে পারেন, এমন অনেক কিছুই তো আছে যে তালিকায় বাংলাদেশ নেই। মানি। প্রথমদিকে ইয়াহু, এমএসএন এও বাংলাদেশ ছিল না। উইকিপিডিয়াতে ছিল না বাংলা। সময়ের সাথে এখন ওসব প্ল্যাটফর্মে দর্পের সাথে বিচরণ করছে আমার বাংলা ও বাংলাদেশ। ২০০৭ সালটা বলেছিলাম এজন্যই। এক দশকেরও বেশি সময়ে হুঁশ হয়নি অ্যাপেলের। তবে কি অন্যমাত্রার নাক উঁচুপনা কাজ করছে কোম্পানিটির?

 ‎আমার মতো সাধারণ মানুষের পক্ষে জানাটা একটু দুরূহ।

 ‎সেদিন ফেসবুকে দেখছিলাম একজন গর্বের সহিত লেখেছে," *লারা বলদ।হোয়াইট হাউজের ঠিকানা দিয়া অ্যাপেল আইডি খুলসি"

 ‎বোকা কে ভাই? অ্যামেরিকানদের সিকিউরিটি নিশ্চয়ই এত ঠুনকো নয়। ওরা মজা দেখে। আমরা মজা দেই।

 ‎ওদের দেশের ভুয়া ঠিকানায় চলছে আমাদের মুঠোয় থাকা আইফোন।

 ‎বাংলাদেশ বিশ্বের দুয়ারে এখন এক অনুসরনীয় নাম। আমাদের আছে বিশ্বের সবচেয়ে বড় পোর্টাল, ৫০০০+ ইউনিয়ন ডিজিটাল সেন্টার, এমনকি দেশে এখন তৈরি হচ্ছে ল্যাপটপও।

 ‎আমাদের ভাষার জন্য মমত্ব চোখ খুলেছে সারা বিশ্বের। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস- আমাদের অমর একুশে ফেব্রুয়ারি। আর কি চাই?

অ্যাপেলের শুভ বুদ্ধি উদয় হোক। অ্যাপল বা আইফোন তো দৈবচয়ন ভিত্তিতে এক দৃষ্টান্ত মাত্র। এর মাধ্যমেই দূর হোক বাকি সব অবহেলার এমন উদাহরণ।

 ‎আইফোন ইউজাররা ভুল বুঝবেন না। আইফোন একটা স্ট্যাটাস সিম্বল, তা জানি। ব্যবহার করছেন, তাতেও দোষ নেই। তবে, সামনের দিনগুলোতে  "এ ফর অ্যাপেল " টাইপের আমার দেশকে না চেনা "নাক উঁচু" কোম্পানির প্রসঙ্গ এলে অনুগ্রহ করে "বি ফর বাংলাদেশ" বেছে নেবেন আশা করি।

‎এবারের একুশে জেগে উঠুক অন্তরের বাংলা।

মনদীপ ঘরাই: সরকারি কর্মকর্তা

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত