মাশরাফি ফিরলে হাথুরুর নৈতিক পরাজয়

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ০৭:৪৯

তিনি আর বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে সংশ্লিষ্ট নন।তাই বাংলাদেশ ক্রিকেটের কোনো ঘটনায় তার কোনো প্রতিক্রিয়াও থাকার কথা নয়। কিন্তু বিসিবির অনুরোধ রক্ষা করে যদি টি-টোয়েন্টিতে ফেরার সিদ্ধান্তটা নিয়েই ফেলেন মাশরাফি,তবে নিশ্চিত, সুদূর কলম্বোতে বসে মনোকষ্টে ভুগবেন চন্ডিকা হাথুরুসিংহে।

গত বছর কলম্বোর প্রেমাদেসা স্টেডিয়ামে ক্যারিয়ারের শেষ টি-টোয়েন্টি খেলেছিলেন। সেই প্রেমাদাসাতেই মাশরাফিকে ফিরতে দেখে হয়তো বিব্রতকর অবস্থায় পড়তে হবে শ্রীলঙ্কান কোচকে। হাথুরুর কারণেই যে রাগে দু:খে হঠাৎ টি-টোয়েন্টি থেকে সরে দাঁড়িয়েছিলেন মাশরাফি।

ওয়ানডেতে টানা সাফল্য এনে দেওয়ার পর টি-টোয়েন্টি দলকেও যখন একটা পর্যায়ে নিয়ে যাচ্ছিলেন, তখন মাশরাফিকে এ ফরম্যাট থেকে অধিনায়কত্ব ছাড়তে বলেন হাথুরু। কোচের এ উদ্ভদ, অন্যায্য ও খামখেয়ালি সিদ্ধান্ত বিস্ময়করভাবে মুখ বুজে মেনে নিয়েছিলেন নাজমুল হাসান পাপন, খালেদ মাহমুদ সুজনরা, মানে বিসিবি।

এক বছর যেতে যেতে না যেতেই নিজেদের ভুল বুঝতে পেরেছে বিসিবি। বুঝতে পেরেছে, ৩৪ বছর বয়সে মাশরাফিই দলের এক নন্বর বোলার। আর অধিনায়ক মাশরাফি যে দলের কত বড় সম্পদ, সেটা দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে হাড়েহাড়ে টের পেয়েছে বাংলাদেশ।

বাধ্য হয়ে আবার মাশরাফির স্বরণাপন্ন হয়েছে বিসিবি। নাজমুল হাসান পাপন তাকে মার্চে অনুষ্ঠেও শ্রীলঙ্কা সফরে পেতে চাইছেন। মাশরাফিকে তিনি কিছু দিন আগেও অনুরোধ করেছিলেন। কিন্তু মাশরাফি সেই অনুরোধ কানে তুলেননি।

কিন্তু এবারের প্রেক্ষাটপ ভিন্ন মনে হচ্ছে। বিসিবি প্রেসিডেন্টে জানিয়েছেন, তিনি এবার  জোরালো অনুরোধ করবেন। তাছাড়া মাশরাফি টেস্টে ফিরতে চাচ্ছেন। মনে করা হচ্ছে, বিসিবি প্রেসিডেন্টের এবারের অনুরোধ উপেক্ষা করা মাশরাফির জন্য কঠিন হবে। এমন হতে পারে, পাপনের অনুরাধ রক্ষা করে টি-টোয়েন্টিতে ফিরলেই হয়তো টেস্ট খেলার লক্ষ্য পূরণ হবে মাশরাফির। বিসিবি প্রেসিডেন্টের অনুরোধ উপেক্ষা করে মাশরাফির টেস্টে ফেরার সম্ভাবনা অত্যন্ত ক্ষীণ হয়ে পড়বে। ব্যাপারটা ভালো করে জানেন তিনি।

তাহলে কী একসঙ্গে টি-টোয়েন্টি ও টেস্টে ফিরছেন মাশরাফি? এমনটা হলে বাংলাদেশ ক্রিকেটের জন্য তা সুখবর ও ইতিবাচক। আর মাশরাফির ফেরা মানে হাথুরুসিংহের নৈতিক পরাজয়, যদিও হাথুরু বাংলাদেশ ক্রিকেটের এখন কেউ নন।

মানুষ হিসেবে মাশরাফি স্পষ্টবাদী। ব্যক্তিত্ব সম্পন্ন। নিশ্চয়ই গতবছরের সেই নিগ্রহের কথা তিনি ভুলে যাননি। কী করবেন মাশরাফি? পাপনের অনুরোধের সঙ্গে অদৃশ্য একটা চাপও থাকবে মাশরাফির উপর। সেই চাপ উপেক্ষা করা সহজ নয়। অত্যন্ত কঠিন।

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/ডিএইচ)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত