নতুন কীর্তির নায়ক কোহলি

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:২০ | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:১৫

একের পর এক নতুন কীর্তি গড়ার পাশাপাশি এবার নিজের অর্জনকে আরো সমৃদ্ধ করলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ক্রিকেট ইতিহাসে এবি ডি ভিলিয়ার্সের পর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট এবং ওয়ানডেতে একই সময়ে তার রেটিং ৯০০ ছাড়িয়েছে। তাছাড়া ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে গত ২৭ বছরের মধ্যে তিনিই এখন সর্বোচ্চ রেটিং পয়েন্ট পাওয়া একমাত্র ক্রিকেটার।

২০ ফেব্রুয়ারি ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে থাকা কোহলির পাশে ৩৩ পয়েন্ট যোগ করে আর্ন্তজাতিক ক্রিকেট সংস্থা(আইসিসি)।যার সুবাধে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে এমন রেকর্ড গড়েন বিরাট। এছাড়া এ রেকর্ড গড়ার পথে তিনি টপকে গিয়েছেন শচীন টেন্ডুলকারের রেকর্ড। সাবেক এই ক্রিকেটারের রেটিং পয়েন্ট ছিল ৮৭৭। যা ভারতের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ছিলো।

ওয়ানডেতে বর্তমান কোহলির পয়েন্ট হলো ৯০৯। যা রেটিং ইতিহাসের সপ্তম সর্বোচ্চ। আর সর্বকালের সর্বোচ্চ রেটিং রেকর্ডের মালিক হলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার ভিভ রিচার্ডসের দখলে। তার রেটিং ছিলো ৯৩৫।

ওয়ানডেতে ৯০৯ পয়েন্টে প্রথম অবস্থানে কোহলি। ৮৪৪ রেটিং নিয়ে ওয়ানডেতে দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। তৃতীয় অবস্থানে থাকা ডেভিড ওয়ার্নারের রেটিং পয়েন্ট ৮২৩।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে ৬৯৮ রেটিং নিয়ে তামিম ইকবালের অবস্থান ১৬ নম্বরে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/এইচএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত