তৈরি বিশ্বকাপ মঞ্চ, শুরু হচ্ছে কোয়ালিফায়ার

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১২:২১ | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৩৫

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আসর আইসিসি বিশ্বকাপ। ওয়ানডে ফরম্যাটের এই আয়োজনে অংশ গ্রহণ করতে চায় বিশ্বের যেকোন ক্রিকেট খেলুড়ে দেশ। যার কারণে প্রতিবারের মতো এবারও মুল পর্বে সরাসরি অংশগ্রহণ করবে র‌্যাঙ্কিয়ের শীর্ষ আট দেশ। বাকি দল গুলো কোয়ালিফায়ারের মাধ্যমেই অংশগ্রহণ করবে আইসিসি বিশ্বকাপের আসরে।

বিগত আসর গুলোর চেয়ে এবারের বিশ্বকাপে দল সংখ্যা কমিয়ে এনেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য আইসিসি বিশ্বকাপে মোট দশটি দল অংশগ্রহণ করবে। যার মধ্যে  ৩০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত যে সব দল আইসিসি র‌্যাংকিয়ে শীর্ষে ছিলো তারাই খেলবে সরাসরি। বাকি দল গুলো বাছাইয়ের জন্য আয়োজন করা হয়েছে ‘ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ার ২০১৮।’

এই কোয়ালিফায়ার আয়োজন করার কথা ছিলো বাংলাদেশের। কিন্তু আগেই বাংলাদেশের বিশ্বকাপ নিশ্চিত হওয়ায় আয়োজনে অনাগ্রহ দেখিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।  তাই এই বাছাই পর্বের আয়োজক হিসেবে আইসিসি নির্দেশ দেয় জিম্বাবুয়েকে।

বাছাই পর্বে অংশগ্রহণ করেবে– আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ের নীচের সারির চারটি দল (৩০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত) – আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে। বিশ্ব ক্রিকেট লিগের চ্যাম্পিয়নশীপের শীর্ষ চারদল – স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়ানিউগিনি ও হংকং।

এবং ২০১৮ আইসিসি বিশ্ব ক্রিকেট লিগের দ্বিতীয় বিভাগের ফাইনালিস্ট – নেপাল, সংযুক্ত আরব আমিরাত।

আগামী ৪ মার্চ থেকে শুরু হবে ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ার ২০১৮। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ২৫ মার্চ। চারটি ভেন্যুতে মোট ৩৪টি ম্যাচ হবে। ভেন্যু গুলো হলো- হারারে স্পোর্টস ক্লাব, ওল্ড হারারিয়ান্স স্পোর্টস ক্লাব, বুলাওয়েও এথলেটিক ক্লাব এবং কুইন্স স্পোর্টস ক্লাব।

(ঢাকাটাইমস/ ২৩ফেব্রুয়ারি/এইচএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত