টিপস

ব্রাউজারে অটো প্লে ভিডিও বন্ধ করবেন যেভাবে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:২৩

অনেক সময় ওয়েবসাইট ব্রাউজ করার সময় হঠাৎ স্পিকার বেজে উঠে। তখন আমরা চমকে উঠি। সাধারণত পপ-আপ অ্যাডের উপর ভুল করে মাউস নিয়ে গেলে চলতে শুরু করে দেয় এই ধরনের অ্যাড। এছাড়াও কখনো কোন সাইট স্ক্রল ডাউন করার সময় নিজে থেকেই চলতে শুরু করে দেয় ভিডিও। এই সমস্যাটা আপনি নিজে নিজেই সমাধান করতে পারেন। আসুন জেনে নেয়া যাক কীভাবে বন্ধ করবেন ব্রাউজারের অটো প্লে।

গুগুল ক্রোম
ক্রোম ব্রাউজারে সাইলেন্ট সাইট সাউন্ড ব্লকার এক্সটেনশন ইন্সটল করলে মিউট হয়ে যাবে সমস্ত ট্যাব। এছাড়াও এই এক্সটেনশনে আপনি ঠিক করে ফেলতে পারবেন ঠিক কোন সাইটে আপনি ভিডিও অটোপ্লে চান বা কোন সাইটে চান না। সেটিংস এ গিয়ে তা ঠিক করে ফেলতে পারবেন। আর নতুন কোন ওয়েবসাইট খুললেই আপনি সেই ওয়েবসাইটে ভিডিও অটো প্লে চান কি না তাও জিজ্ঞাসা করবে এই এক্সটেনশন।

ফায়ারফক্স
ফায়ারফক্সের অ্যাড-অন 'মিউট সাইটস বাই ডিফল্ট' নিজে থেকেই সমস্ত সাইট ব্লক করে দেয়।

এছাড়াও আপনি যদি কোন বিশেষ সাইটে অটো প্লে অপশন অন রাখতে চান তা এই অ্যাড-অনে আপনি সিলেক্ট করতে পারবেন। হোয়াইটলিস্ট অপশনে গিয়ে আপনাকে যে সাইটের অটো প্লে অপশান অন রাখতে চান সেই সাইটের নাম লিস্টে অ্যাড করে দিতে হবে।
            
সাফারি
আপনি যদি OS X EI Capitan অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তবেই একমাত্র ব্যাবহার করতে পারবেন সাফারি ব্রাউজারের এই ফিচার। অ্যাড্রেস বারের নীল স্পিকার আইকনে ক্লিক করে নতুন ট্যাব খুললে নিজে থেকেই মিউট হয়ে যাবে সব ট্যাব।

অপেরা
অপেরা বাউজারে ট্যাবের উপরে ক্লিক করে মিউট ট্যাবে ক্লিক করলেই মিউট হয়ে যাবে সিলেক্টেড ট্যাবটি। এছাড়াও মিউট আদার ট্যাবস এ ক্লিক করলে মিউট হয়ে যাবে বাকি ট্যাবগুলিও।

মাইক্রোসফট এজ
'ইয়ার ট্রামপেট' নামের একটি ফ্রি অ্যাপের মাধ্যমে মিউট করা যায় মাইক্রোসফট এজ ব্রাউজারের ট্যাবগুলি। অ্যাপটি ওপেন করলে তা চলে যাবে সিস্টেম ট্রেতে। সেখানেই আপনি এজ ব্রাউজার সিলেক্ট করে অ্যাডজাস্ট করে ফেলতে পারেন ভলিউম।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত