লন্ডনে বৈশাখী মেলা ১ জুলাই

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ২০:০১

বাঙালির প্রাণের উৎসব বৈশাখী মেলা। লন্ডনে গত কয়েক বছর যাবত ঘটা করে পালিত হচ্ছে বৈশাখী মেলা। এবছরও তার ব্যতিক্রম নয়। আগামী পয়লা জুলাই রবিবার পূর্ব লন্ডনের উইভার্স ফিহ্বে অনুষ্ঠিত হবে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের উদ্যোগে এবারের বৈশাখী মেলা।

বাংলাটাউন এবং ব্রিক লেনসহ গোটা এলাকা ওই দিন মেতে ওঠবে বাংলা নববর্ষ উদযাপনের অনন্য উৎসবে। ব্রিক লেনসহ গোটা এলাকা এদিন মনে হবে এক টুকরো বাংলাদেশ।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আর্টস, পার্কস অ্যান্ড ইভেন্টস টিমের সার্বিক ব্যবস্থাপনায় আয়োজিত এবারের বৈশাখী মেলাও অতীতের চেয়েও বর্ণাঢ্য ও জাঁকজমকপূর্ণ হবে বলে আশা করছেন আয়োজকরা।

বিগত বছরের বৈশাখী মেলাগুলোর মতো এবারও স্থানীয় সংগঠনগুলো স্টল নিতে পারবে। কিভাবে স্টল নিতে হবে, সে সম্পর্কে বিস্তারিত নিয়মাবলী আগামী মার্চ মাসের মাঝামাঝিতে প্রকাশ করা হবে বলে জানিয়েছে আয়োজক কমিটি।

গত বছরের মেলায় প্রায় ৫০ হাজার লোকের সমাগম হয়েছিল মেলায়। এ বছর আরো বেশি দর্শনাথীর সমাগোম হবে বলে আশা করছেন আয়োজকরা।

এ প্রসঙ্গে নির্বাহী মেয়র জন বিগস বলেন, আমাদের সাংস্কৃতিক বৈচিত্র্যতাই আমাদের অন্যতম শক্তি এবং টাওয়ার হ্যামলেটসকে বসবাস ও কাজের ক্ষেত্রে সবচেয়ে প্রাণচাঞ্চল্য ও আকর্ষণীয় করে তুলতে বাংলাদেশি কমিউনিটির ভূমিকা নিয়ে আমরা গর্বিত।

তিনি বলেন, বাংলা গান, শিল্প, সংস্কৃতি, কৃষ্টি সম্পর্কে জানার অসাধারণ সুযোগ আমাদের দোরগোড়ায় নিয়ে আসে বৈশাখী মেলা। এটা এখন আমাদের গ্রীষ্মকালীন ক্যালেন্ডারের অন্যতম অনুষঙ্গে পরিণত হয়েছে, যা মিস’ করার কোন সুযোগ নেই।

মেয়র বলেন, পুরো বারার বাসিন্দাদের জন্য আরেকটি অনন্য উৎসবের আয়োজনে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল আবারো নেতৃস্থানীয় ভূমিকা পালন করায় আমি আনন্দিত।

সংস্কৃতি বিষয়ক কেবিনেট কাউন্সিলর আব্দুল মুকিত এমবিই বলেন, বৈশাখী মেলা হচ্ছে এমন একটি ইভেন্ট, যার জন্য আমরা প্রতি বছর অপেক্ষা করি। গত বছর দিনব্যাপী আনন্দ আয়োজনে প্রায় ৫০ হাজার মানুষ সমবেত হয়েছিলেন। তিনি আসন্ন গ্রীষ্মে পরিবার ও বন্ধু স্বজনদের নিয়ে আবারও বাংলার শিল্প-সংস্কৃতি-কৃষ্টির স্বাদ গ্রহণের জন্য সবার প্রতি আহ্বান জানান।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/ব্যুরো প্রধান/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত