ঢাকায় ১০ টাকায় বিরিয়ানি!

কাজী রফিকুল ইসলাম, ঢাকাটাইমস
| আপডেট : ০১ মার্চ ২০১৮, ১১:৩৭ | প্রকাশিত : ০১ মার্চ ২০১৮, ০৯:৫২
ছবি ও ভিডিও: কাজী রফিকুল ইসলাম

সন্ধ্যা সাড়ে ছয়টা। পুরান ঢাকার একটি বিরিয়ানির দোকানের সামনে জটলা। দোকানিকে উদ্দেশ্য করে ক্রেতার বলছেন, ‘চাচা আমায় ১০ টাকার দুইটা দেন।, কেউবা বলছেন, ‘চাচা আমায় ২০ টাকার ডিম ছাড়া দেন।’ একজন ভিড় ঠেলে বিরিয়ানির হাড়ির কাছে গিয়ে চকচকে ১০ টাকার তিনটি নোট বাড়িয়ে দিয়ে বললেন, ‘ভাই আমাকে ১০ টাকার তিনটা দিয়েন।’

এই দৃশ্য দেখা গেল পুরান ঢাকার ওয়ারীর বনগ্রামের একটি বিরিয়ানির দোকানের সামনে। বনগ্রাম জামে মসজিদের নিচ তলায় এই বিরিয়ানির দোকানের মালিক তানভীর আলম। তিনি দীর্ঘদিন ধরে সেখানে বিরিয়ানি বিক্রি করেন। কিন্তু এতদিন তার দোকানে উপচে পড়া ভিড় ছিল না। সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে অনেকেই জেনেছেন তানভীরের ১০ টাকার বিরিয়ানির খোঁজ। তার পর থেকে সন্ধ্যা হলেই বিরিয়ানির স্বাদ আস্বাদন করতে আসা ভোজন রসিকের ভিড় লেগেই থাকে।

তানভীর আলম ঢাকাটাইমসকে জানান, তিনি কৈশোর থেকে পুরান ঢাকায় বিরিয়ানি বিক্রি করে আসছেন। বনগ্রাম জামে মসজিদের নিচে দোকান দিয়েছেন প্রায় কুড়ি বছর হলো। শুরুতে পাঁচ টাকায় বিরিয়ানি বিক্রি করতেন। জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় এখন পাঁচ টাকার বদলে ১০ টাকায় বিক্রি করছেন। তারপর ক্রেতাদের ভিড় সামলানো দায়। ১০ টাকার পাশাপাশি তানভীর ২০, ৩০ ও ৪০ টাকা দামের বিরিয়ানিও বিক্রি করেন।

এত কম দামে বিরিয়ানি বিক্রি করার কারণ কি? জানতে চাইলে তানভীর জানান, পুরান ঢাকার ওয়ারী ও আশপাশের বেশ কিছু এলাকার কর্মজীবী শিশু ও শ্রমিকদের খাবার কম দামে দেয়ার তিনি ভেবেছেন। সাধ থাকলে বিরিয়ানি খাওয়ার সাধ্য হয় না এদের। তাই অনেক বছর ধরেই এভাবে কম দামে বিরিয়ানি বিক্রি করছেন তানভীর আলম।

তিনি বলেন, ‘এখানে বিভিন্ন কারখানায় শ্রমিকরা কাজ করেন। এছাড়াও এখানে কিছু টোকাই পোলাপান আছে। ওরা বিরিয়ানি খেতে পায় না। ওদের জন্যই ব্যবস্থা করেছি। টাকা থাকলে বিরিয়ানি দিব, টাকা না থাকলেও দিব। বিনা পয়সায় কাউকে খাওয়ালে কমে না, বরং বারে। ওগো খুশিতে আমার খুশি। আর যা বেচি তা দিয়া আমার হয়া যায়।’

বিরিয়ানি বিক্রি করেই সংসার চলে তানভীরের। এক ছেলে ও এক মেয়ের জনক তিনি। মেয়ে অনার্স দ্বিতীয় বর্ষে পড়ছে। ছেলে পড়ছে মাস্টার্সে।

সকালে লালের হোটেল নামে পরিচিত স্থানীয় এক হোটেলে কাজ করেন তিনি। সেখান থেকে চার হাজার টাকা বেতন পান। এরপর মাগরিবের নামাজের পর খোলেন ১০ টাকার বিরিয়ানির দোকান। প্রতিদিন দুই হাড়ি বিরিয়ানি রান্না করেন। রাত আট টা না বাজতেই বিক্রি শেষ।

কতটা জনপ্রিয় ১০ টাকার বিরিয়ানি?

১০ টাকার বিরিয়ানি খেতে যারা এসেছেন তাদের অধিকাংশই স্থানীয় বাসিন্দা। সামাজিক যোগাযোগ মাধ্যমে জানার পর দূর থেকেও ছুটে গেছেন অনেকে। ক্রেতাদের মধ্যে আছেন শিশু, কিশোর, ছাত্র, বৃদ্ধ ও নারী।

বিরিয়ানি কিনতে এসে ঢাকাটাইমসের সাথে কথা বলেন মামুন হায়দার। বেসরকারী বিশ্ববিদ্যালয়ের এ ছাত্র ১০ টাকার বিরিয়ানি খেতে এসেছেন রাজধানীর গোপীবাগ থেকে। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘ফেসবুকে দেখলাম। একটু অবাক লাগলো। ১০ টাকায়ও বিরিয়ানি পাওয়া যায়? তাই আজ খেতে চলে আসলাম। কয়েক প্যাকেট নিয়েও যাবো। আগে এই বিরিয়ানি সম্পর্কে যা শুনেছিলাম তার চেয়েও বেশি স্বাদের এটি। মানও ভালো।

অনেক সময় ধরে বিরিয়ানির জন্য অপেক্ষা করছে তানজীর হাসান। ওয়ারীর স্থানীয় বাসিন্দা তানজীর হাসান ষষ্ঠ শ্রেণির ছাত্র। ঢাকাটাইমসকে সে বলে, ‘আমি মাঝে মধ্যে আসি। কয়দিন ধরে ভিড় বেশি। তাই বেশি আসা হয় না। বিরিয়ানিটা মজার।’

সবাই যে তানভীরের বিরিয়ানি টাকা দিয়ে কেনেন এমন নয়। কেউ কেউ বিনেপয়সায় নিয়ে যান। এদের মধ্যে আছেন ভিক্ষুক ও টোকাই। তানভীর কাউকেই খালি হাতে ফেরান না।

১০ টাকার বিরিয়ানি বিক্রি করা তানজীর আলমকে নিয়ে রয়েছে স্থানীয়দের গর্ব। স্থানীয় বাসিন্দা বসির মোল্লা ঢাকাটাইমসকে বলেন, ‘এই দোকান তো অনেক দিনের। ১০ টাকা, ২০ টাকায় বিরিয়ানি বেঁচে। আপনার কাছে টাকা নাই, সমস্যা নাই। ও খালি হাতে কাউরে ফিরায় না। ওর মন মানসিকতা অনেক ভাল।“

এই ১০ টাকার বিরিয়ানির বয়স অনেক বছর হলেও এত দিন তা ছিল কেবল ওয়ারীর বনগ্রাম কেন্দ্রিক। সামাজিক যোগাযোগ মাধ্যম মাধ্যমের তা উঠে আসে জনসম্মুখে। সেই সাথে জনপ্রিয়তা ও নতুন ক্রেতা যোগ হয়েছে ১০ টাকার বিরিয়ানির দোকানে।

ভিডিও তে দেখুন ১০ টাকার বিরিয়ানি:

(ঢাকাটাইমস/ঢাকাটাইমস/১মার্চ/কারই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :