শীর্ষ ২৫ খেলাপির ৯৬৯৬ কোটি টাকা আদায়ের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ মার্চ ২০১৮, ১৪:৪৪ | প্রকাশিত : ০১ মার্চ ২০১৮, ১০:৪৯
প্রতীকী ছবি

২৫ শীর্ষ ঋণখেলাপির কাছ থেকে নয় হাজার ৬৯৬ কোটি টাকা আদায়ে অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংকের যৌথ উদ্যোগ আসছে। একটি কমিটি করে এই টাকা আদায়ের চেষ্টা করা হবে।

খেলাপি ঋণ আদায়ে আইনি বাধাগুলো চিহ্নিত করার পাশাপাশি এ বিষয়ে কার্যকর উপায় খুঁজে বের করতে পরামর্শ দেবে এই কমিটি। ‘খেলাপি ঋণ’ সংস্কৃতির অবসান ঘটানোই এই উদ্যোগের মূল লক্ষ্য।

বুধবার অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

কমিটির প্রধান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাক জানান, খেলাপি ঋণ আদায়ের বাধাগুলো চিহ্নিত করে একটি প্রতিবেদন দেবে এই কমিটি। ৪৫ দিনের মধ্যে এই প্রতিবেদনে খেলাপি ঋণ আদায়ে আইনি কী কী পরিবর্তন আনা দরকার, তারও উল্লেখ করবে তারা।

বাংলাদেশে ব্যাংকিং খাতে খেলাপি ঋণ একটি বড় সমস্যা তৈরি করেছে। সরকারি ও বেসরকারি ব্যাংকের বিতরণ করা ঋণের ১১ শতাংশের মতো আদায় হচ্ছে না। এর মধ্যে কিছু ঋণ নিয়ে ব্যবসা প্রতিষ্ঠান বা শিল্পের যেমন লোকসান হয়েছে, তেমনি ভুয়া কাগজপত্র দেখিয়ে ব্যাংক থেকে টাকা মেরে দিয়ে বিদেশে চলে যাওয়ার ঘটনাও ঘটেছে।

খেলাপি ঋণের কারণে সবচেয়ে বেশি চাপে সরকারি ব্যাংক। আর চার সরকারি এবং তিন বেসরকারি ব্যাংকের মূলধন ঘাটতি দাঁড়িয়েছে সাড়ে নয় হাজার কোটি টাকারও বেশি।

এই খেলাপি ঋণ ও মূলধন ঘাটতির বিষয়টি সরকারের জন্য রাজনৈতিক চাপ হিসেবে দেখা দিয়েছে। নির্বাচনের বছরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পদত্যাগের দাবিও উঠেছে।

খেলাপি ঋণ আদায়ে ব্যাংকগুলো আইনি পদক্ষেপ নিলে ঋণগ্রহীতারা উচ্চ আদালতে গিয়ে স্থগিতাদেশ নিয়ে আসছে। আবার তারা অন্য ব্যাংক থেকে ঋণ নেওয়ার সুযোগ নেয় বলে অভিযোগ রয়েছে। এজন্য আইন মন্ত্রণালয় ও উচ্চ আদালতের সঙ্গেও বিষয়টি নিয়ে কথা বলার চিন্তা আছে সংসদীয় কমিটির।

যোগাযোগ করা হলে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা জানান, সংসদীয় কমিটির এই সিদ্ধান্ত তারা এখনও জানেন না। চিঠি পেলেই এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

শীর্ষ ২৫টি ঋণখেলাপি প্রতিষ্ঠানগুলোর মধ্যে মোহাম্মদ ইলিয়াস ব্রাদার্সের খেলাপি ঋণ ৮৮৯ কোটি ৪৯ লাখ টাকা, কোয়ান্টাম পাওয়ার সিস্টেমস লিমিটেডের ৫৫৮ কোটি ৯ লাখ টাকা, জাসমির ভেজিটেবল অয়েল লিমিটেড ৫৪৭ কোটি ৯৫ লাখ, ম্যাক্স স্পিনিং মিলস ৫২৫ কোটি ৬০ লাখ টাকা, বেনেটেক্স ইন্ডাস্ট্রিজ ৫১৬ কোটি ৯৪ লাখ টাকা, ঢাকা ট্রেডিং হাউস ৪৮৫ কোটি ২৯ লাখ টাকা, আনোয়ার স্পিনিং মিলস ৪৭৪ কোটি ৩৭ লাখ টাকা, সিদ্দিক ট্রেডার্স ৪২৮ কোটি ৫৭ লাখ টাকা, ইয়াসির এন্টারপ্রাইজ ৪১৪ কোটি ৮০ লাখ টাকা, আলফা কম্পোজিট টাওয়েলস লিমিটেড ৪০১ কোটি ৭৩ লাখ টাকা, লিজেন্ড হোল্ডিংস ৩৪৭ কোটি ৮৫ লাখ টাকা, হল-মার্ক ফ্যাশন লিমিটেড ৩৩৯ কোটি ৩৪ লাখ টাকা, ম্যাক ইন্টারন্যাশনাল ৩৩৮ কোটি ৭৪ লাখ টাকা, মুন্নু ফেব্রিক্স ৩৩৮ কোটি ৩৭ লাখ টাকা, ফেয়ার ট্রেড ফেব্রিক্স লিমিটেড ৩২২ কোটি ৪ লাখ টাকা, সাহারিশ কম্পোজিট টাওয়েল লিমিটেড ৩১২ কোটি ৯৬ লাখ টাকা, নুরজাহান সুপার অয়েল লিমিডেট ৩০৪ কোটি ৪৯ লাখ টাকা, কেয়া ইয়ার্ন লিমিটেড ২৯২ কোটি ৫৩ লাখ টাকা, সালেহ কার্পেট মিলস লিমিটেড ২৮৭ কোটি ১ লাখ টাকা, ফেয়ার ইয়ার্ন প্রসেসিং লিমিটেড ২৭৩ কোটি ১৬ লাখ টাকা, এসকে স্টিল ২৭১ কোটি ৪৮ লাখ টাকা, চৌধুরী নিটওয়্যার লিমিটেড ২৬৯ কোটি ৩৮ লাখ টাকা, হেল্প লাইন রিসোর্সেস লিমিটেড ২৫৮ কোটি ৩০ লাখ টাকা, সিক্স সিজন অ্যাপার্টমেন্ট লিমিটেড ২৫৪ কোটি ৫৭ লাখ টাকা, বিসমিল্লাহ টাওয়েলস লিমিটেড ২৪৩ কোটি ৮৪ লাখ টাকা।

এই হিসাব বাংলাদেশ ব্যাংক থেকেই পাঠানো হয়েছে সংসদীয় কমিটির কাছে। তবে তারা কোন ব্যাংক থেকে এই ঋণ নিয়েছে, সেটি জানানো হয়নি।

সংসদীয় কমিটি বাংলাদেশ ব্যাংকের কাছে এ বিষয়ে বিস্তারিত তথ্যও জানতে চেয়েছে। খেলাপি প্রতিষ্ঠানগুলো কোন কোন ব্যাংক থেকে কত টাকা ঋণ নিয়েছে, তাদের পারিবারিক পরিচয়ও দিতে বলা হয়েছে।

(ঢাকাটাইমস/০১মার্চ/টিএ/ডব্লিউবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

বাপেক্স ও এস.সি ইউরো গ্যাস সিস্টেমস এস.আর.এল রোমানিয়ার মধ্যে চুক্তি

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :