প্রথম হজ ফ্লাইট ১৪ জুলাই, নিবন্ধন শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ মার্চ ২০১৮, ১৩:২২ | প্রকাশিত : ০১ মার্চ ২০১৮, ১৩:২০

চলতি বছর হজে গমনেচ্ছুদের হজ ফ্লাইট শুরু হবে ১৪ জুলাই থেকে। এ উপলক্ষে আজ থেকে হজের নিবন্ধন কার্যক্রম শুরু করেছে ধর্ম মন্ত্রণালয়।

বৃহস্পতিবার সচিবালয়ের সম্মেলন কক্ষে সংবাদিক সম্মেলন করে এই তথ্য জানান ধর্ম বিষয়কমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। তিনি বলেন, হজে প্রতারণা ঠেকাতে সব ধরণের ব্যবস্থা নেবে সরকার। এমনকী হাজিদের যাতে কোনো ধরণের বিড়ম্বনা পোহাতে না হয় সেজন্য শুরু থেকে কাজ করবে ধর্ম মন্ত্রণালয়।

মতিউর রহমান বলেন, আগের বছরগুলোতে হজযাত্রীদের তথ্য যাচাইয়ের লক্ষ্যে পুলিশ ভেরিফিকেশনের বাধ্যবাধকতা ছিল। নতুন হজ নীতিতে পুলিশ ভেরিফিকেশনের কার্যক্রম বিলুপ্ত করা হয়েছে। নিবন্ধনের পর কোন হজযাত্রী প্রতিস্থাপন করা যাবে না। তবে মৃত্যু বা গুরুতর অসুস্থতার কারণে সর্বোচ্চ ৪ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ পাবেন।

ধর্মমন্ত্রী বলেন, কোনো দালাল বা মধ্যস্বত্বভোগী তথাকথিত কাফেলা, গ্রæপ লিডারের সাথে হজের লেনদেন করে প্রতারিত হলে সরকার এর দায় নেবে না। এবার বিভিন্ন রকমের জটিলতা নিরসনে হজ যাত্রীদের প্রশিক্ষণ নিশ্চিত করা হবে।

মন্ত্রী বলেন, সরকারি ব্যবস্থাপনার বাড়ি ভাড়ার জন্য আন্ত:মন্ত্রণালয় কমিটি গঠনের বিধান সংযোজন করা হয়েছে। হজ ফ্লাইট বিপর্যয় রোধকল্পে সুষ্ঠু ফ্লাইট পরিচালনার স্বার্থে এয়ার লাইন্স কর্তৃক টিকিট বিক্রয় বা বুকিং সরাসরি সংশ্লিষ্ট হজ এজেন্সিকে প্রদান ও অনলাইনে প্রদর্শনের নির্দেশনা দেয়া হয়েছে।

মতিউর রহমান জানান, বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা হজ সংশ্লিষ্ট আর্থিক লেনদেনের পূর্বে এজেন্সি কর্তৃক প্রদেয় সুযোগ সুবিধার বিষয়ে যথাযথ অবহিত করবেন। ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ফরম নং ১৫ পূরণ করে চুক্তি সম্পাদন পূর্বক নিজের কাছে তা অবশ্যই সংরক্ষণ করবেন।

ধর্মমন্ত্রী বলেন, সরকার অনুমোদিত হজ এজেন্সির সাথে সরাসরি হজ সংশ্লিষ্ট আর্থিক লেনদেন করতে হবে অন্যথায় সরকার এ বিষয়ে কোন দায় নেবে না। বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীরা চুক্তি মোতাবেক প্রদেয় অর্থ সরাসরি হজ এজেন্সির ব্যাংক একাউন্টে জমা দিয়ে অবশ্যই ব্যাংক থেকে প্রাক নিবন্ধন ও নিবন্ধন সনদ সংগ্রহ ও তা সংরক্ষণ করতে হবে।

মন্ত্রী আজ শুরু হওয়া নিবন্ধন কার্যক্রমে নিবন্ধন করা প্রথম ব্যাক্তি শাহ জওয়াহের জাহান কবীরকে তার নিবন্ধনের কাগজ আনুষ্ঠানিকভাবে তুলে দেন।

ঢাকাটাইমস/১মার্চ/এমএম/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :