নেতিবাচক খবরের বৃত্তেই অ্যাপোলো হাসপাতাল

আশিক আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ মার্চ ২০১৮, ০৯:৪৯ | প্রকাশিত : ০৩ মার্চ ২০১৮, ০৮:৩০

বিদেশি হাসপাতালের শাখা হিসেবে পরিচিত। সেখানে যাওয়া মানেই বেশ খরচের ব্যাপার। একবার না গেলে বোঝার উপায় থাকে না, চিকিৎসা দিতে গিয়ে কত কৌশলে টাকা আদায় করা সম্ভব।

এ নিয়ে রোগীদের অভিযোগ হাসপাতাল প্রতিষ্ঠার শুরু থেকেই। তবে সম্প্রতি এমন সব অভিযোগ আসছে যা এই নামি প্রতিষ্ঠানটির জন্য বিব্রতকরই বটে। তবে প্রতিষ্ঠানটির অবশ্য এসব গায়ে মাখে না।

ভুল চিকিৎসা, অপ্রয়োজনীয় পরীক্ষা বা হাসপাতালে রোগীকে প্রয়োজনের অতিরিক্ত সময় রেখে দেয়া, অপ্রয়োজনীয় অস্ত্রোপচারের অভিযোগ প্রায়ই উঠে হাসপাতালটির বিরুদ্ধে। তবে অতি সম্প্রতি নকল ওষুধ ও মেয়াদউত্তীর্ণ রি এজেন্ট পাওয়ার ঘটনাটি ঘটেছে। এই রিএজেন্ট দিয়েই করা হয় রোগ পরীক্ষা। আর মেয়াদউত্তীর্ণ হলে পরীক্ষার সঠিক ফলাফল পাওয়া দুরাশা ছাড়া আর কিছু না।

গত ১৯ ফেব্রুয়ারি রাজধানীর বসুন্ধরার আবাসিক এলাকায় অবস্থিত হাসপাতালের ফার্মেসিতে ক্যান্সার ও হৃদরোগে ৩০ ধরনের নকল ওষুধ এবং মেয়াদউত্তীর্ণ রি এজেন্ট রাখার অপরাধে অ্যাপোলোকে পাঁচ লাখ টাকা জরিমানাও করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

অ্যাপোলো সচেতনভাবেই এই নকল ওষুধের কারবার করে আসছে, সেটি সেই অভিযানেই স্পষ্ট হয়। কারণ, ম্যাজিস্ট্রেট এই হাসপাতালে গেছেন মূলত আগের অভিযানের সূত্র ধরে।

প্রথমে নিকুঞ্জের ১৭ নম্বর সড়কের একটি নকল ওষুধ কারাখানায় অভিযান চালিয়ে দেলোয়ার হোসেন নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করে র‌্যাব। বিদেশি কোম্পানির নামে ওষুধ তৈরি করে তা অ্যাপোলোর ফার্মেসিতে গত পাঁচ বছর ধরে সরবরাহ করে আসছিলেন দেলোয়ার হোসেন।

বিশেষ ক্ষমতা আইনের মামলায় এখন কারাবন্দি দেলোয়ারের দেওয়া তথ্য-প্রমাণের ভিত্তিতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও ঔষধ প্রশাসনের সঙ্গে সমন্বয় করে অ্যাপোলো হাসপাতালে অভিযানে গিয়েছিলেন বলে জানিয়েছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

অ্যাপোলোতে অনুমোদনহীন ওষুধ বিক্রি এবারই প্রথম নয়। ২০১৫ সালের ৮ সেপ্টেম্বর একই অভিযোগে প্রতিষ্ঠানটিকে ১৬ লাখ টাকা জরিমানা করা হয়। সে সময় প্রায় ১০ লাখ ওষুধ জব্দ করেছিল র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

আর ভুল চিকিৎসার কারণেও অ্যাপোলের বিরুদ্ধে মামলা আছে ভুরি ভুরি। ২০১৫ সালের ৩ জুলাই এক নবজাতক শিশুর মৃত্যুর দায় চাপে অ্যাপোলোর চিকিৎসকের ওপর। এ ঘটনায় সেসময় রাজধানীর ভাটারা থানায় ৩০৪ (ক) ধারায় অনিচ্ছাকৃত খুনের মামলা করে ওই শিশুর পরিবার।

এ ব্যাপারে ভাটারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুজ্জামান ঢাকাটাইমসকে বলেন, ওই মামলায় সম্ভবত অভিযোগপত্র দেওয়া হয়েছে। তবে এর বাইরে বিস্তারিত তথ্য নেই।

২০১৭ সালের মার্চে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক পেসার সৈয়দ রাসেলের ভুল এমআরআই রিপোর্ট দেয়ার অভিযোগ ওঠে এই হাসপাতালের বিরুদ্ধে। সৈয়দ রাসেল সে সময় বলেন, ‘অ্যাপোলো হাসপাতালের এমআরআই রিপোর্ট বলে আমার শোল্ডারের চারটা টেন্ডন (শিরা) ছেড়া। আর ভারতের (মুম্বাই) হাসপাতালের এমআরআই রিপোর্ট বলে আমার শোল্ডার ১০০ ভাগ ঠিক। শুধু একটা টেন্ডন একটু শুকিয়ে গেছে। যেটা থেরাপিস্ট দ্বারা ঠিক করা সম্ভব।’

চিকিৎসায় ত্রুটির অভিযোগে ২০১৩ সালের ৫ নভেম্বর অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে পাঁচ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছিলে রংপুর সিটি করপোরেশনের সদ্য প্রায়ত মেয়র শরফুদ্দিন আহমেদ ঝন্টু।

ওই সময়ে মামলায় বলা হয়, ২০১৩ সালের ২৮ জুলাই রংপুর থেকে ঢাকা যাওয়ার পথে সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলা সীমান্ত বাজার এলাকায় সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন ঝন্টু। প্রথমে তাকে সিরাজগঞ্জের স্থানীয় অভিসিনা হাসপাতালে ভর্তি করা হয়। পরে নেয়া হয় অ্যাপোলোতে। সেখানে১৯ দিন চিকিৎসা নেন তিনি। এতে ১৪ লাখ ৫৪ হাজার টাকা খরচ হয়।

কিন্তু এই সময়ে ঝণ্টুর ভাঙা হাতের চিকিৎসাই করায়নি অ্যাপোলো। পরে রংপুরে ফিরে গিয়ে একটি বেসরকারি ক্লিনিকে এক্সরে করলে তা ধরা পড়ে।

রোগীদের প্রতি ‘উদাসিনতার’ আরেক নমুনা ধরা পড়ে প্রথম আলোর ফটো সাংবাদিক জিয়া ইসলামের দুর্ঘটনার পর ২০১৭ সালের ৯ জানুয়ারি বসুন্ধরা শপিং মলের সামনে গাড়ি চাপায় আহত হন জিয়া। সেখান থেকে তাকে নেয়া হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। পরদিন নেয়া হয় অ্যাপোলোতে। সেদিনই তার মস্তিস্কে অস্ত্রোপচার করা হয়। এ জন্য মাথার খুলি কার হয়। পরে অবস্থার আশানুরুপ উন্নতি না হওয়ায় জিয়াকে একটি এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুর পাঠানো হয়। সেখানে যাওয়ার পরই তার মাথার খুলির একাংশ না থাকার বিষয়টি প্রকাশ পায়।

১৬ জানুয়ারি সিঙ্গাপুরের গ্লিনিগালস হাসপাতালে অস্ত্রোপচার করা হয় জিয়ার ফুসফুসে। এ সময় তার মাথার খুলির বাম পাশটা দেখতে পাননি চিকিৎসকরা। এরপর সিঙ্গাপুর থেকে যোগাযোগ করা হয় ঢাকার অ্যাপোলো হাসপাতালে। সে সময় বাংলাদেশ থেকে অন্য একজন রোগীকে সিঙ্গাপুরে পাঠানো হচ্ছিল, পরে তার সঙ্গেই জিয়ার খুলি পাঠানো হয়।

এই হাসপাতালের বিরুদ্ধে প্রায়ই কেন গুরুতর অনিয়মের খবর পাওয়া যায়, তারা কেন সতর্ক হচ্ছে না, এমন প্রশ্ন নিয়ে হাসপাাতালের বিভিন্ন দপ্তরে ঘুরেও কারও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

হাসপাতালের দায়িত্বরত ব্যবস্থাপক ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা এখন আপনাদের সঙ্গে কোন কথাই বলব না। প্রয়োজন হলে সংবাদ সম্মেলন ডেকে বিস্তারিত বিষয় তুলে ধরব।’

এই কর্মকর্তা নিজের নামটিও বলতে রাজি জননি। নাম জিজ্ঞেস করলে বলেন, লিখে দিয়েন, ‘আমি জনসংযোগ বিভাগের ব্যবস্থাপক।’

স্বাস্থ্য অধিদপ্তরের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক সমূহের পরিচালক কাজী জাহাঙ্গীর হোসেন ঢাকাটাইমস বলেন, ‘বেসরকারি হাসপাতালের অ্যাক্ট অনুযায়ী কোন প্রতিষ্ঠান শর্তানুযায়ী ঠিক মত দায়িত্ব পালন না করলে প্রথমে তাদেরকে জরিমানা করে সতর্ক করা হয়। সেটা সমাধান করতে তাদেরকে সময় দেওয়া হয়। তখনও যদি সতর্ক না হয় তখন চূড়ান্ত সতর্ক করা হয়। এরপর ওই প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করে তার চিঠি বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এবং র‌্যাবের মহাপরিচালককে (ডিজি) দেওয়া হয়। তবে তাদের বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যবস্থা নেওয়ার কিছুই নেই।’

এমন একটি সনামধন্য হাসপাতালে ভেজাল ওষুধ বিক্রির পরও কঠোর কোনো ব্যবস্থা কেন নেয়া হয়নি; বরং একই অভিযোগে আগে যত জরিমানা করা হয়েছে, এবার জরিমানাও হয়েছে তার তিন ভাগের এক ভাগেরও কম। এটা কেন হলো?

এমন প্রশ্নে কাজী জাহাঙ্গীর হোসেন বলেন, ‘অ্যাপোলো হাসপাতালে বিভিন্ন শ্রেণির মানুষ চিকিৎসা নিয়ে থাকেন। তারা তদবির করার কারণে অনেক সময়ে অনেক কিছুই করা যায় না। অ্যাপোলোকে আমি প্রথমে দুই কোটি টাকা জরিমানা করতে চেয়েছিলাম। কিন্তু বিভিন্ন কারণে পাঁচ লাখ টাকায় করেছি।’

জানতে চাইলে জরিমানার আদেশ দেয়া র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম ঢাকাটাইমসকে বলেন, ‘একই অপরাধ একাধিকবার করলে তাদের শাস্তি বেশি হবে। কিন্তু এখানে কম হয়েছে। তবে জরিমানাই শেষ কথা নয়। খিলক্ষেত থানায় বিশেষ ক্ষমতা আইনে যে মামলা হয়েছে ওই মামলায় অ্যাপোলো হাসপাতাল ফেঁসে যেতে পারে।’

ঢাকাটাইমস/০৩মার্চ/এএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধ করে আলোচনায় সমস্যা সমাধানের আহ্বান প্রধানমন্ত্রীর

পালিয়ে আসা সেনাসহ ২৮৮ জনকে মিয়ানমারে ফেরত পাঠাল বিজিবি

উপজেলা নির্বাচনের প্রচারে এমপি নামলে ব্যবস্থা: ইসি আলমগীর

‘মোজাম্মেল হকের বিরুদ্ধে নেমে পরিবহন চাদাঁবাজরা সরকারের আস্থাভাজন হতে চায়’

রানা প্লাজা ধসের ১১ বছরেও ক্ষতিপূরণ পাননি, কাঁদলেন শ্রমিকরা

৬ বছরে ঈদ যাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ১৬৭৪, আহত ৪৭৬৫

হজযাত্রীর ভোগান্তি হলে এজেন্সির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: ধর্মমন্ত্রী

নির্মাণাধীন ভবনে লার্ভা পেলেই কাজ বন্ধ: মেয়র তাপস 

সুষ্ঠু ভোট করতে প্রশাসনের উচ্চপদস্থদের সঙ্গে ইসির বৈঠক রবিবার

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

এই বিভাগের সব খবর

শিরোনাম :